বুড়িগঙ্গা তীরের অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

0
142

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গার তীরে অবৈধভাবে গড়ে ওঠা বালুমহালসহ অর্ধশতাধিক অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ, বিআইডব্লিউটিএ। জব্দ করা বালু নিলামে বিক্রি করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

নারায়ণগঞ্জের ফতুল্লায় রবিবার সকাল ১০টা থেকে বুড়িগঙ্গা নদীর পারের অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান চালালো হয়। ফতুল্লার বসালুর ঘাট ও ফতুল্লা লঞ্চ ঘাটে আশেপাশে থাকা অবৈধ দোকানপাট সহ বালুরঘাটে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ইট বালি জব্দ করা হয়। জব্দকৃত ইট বালি নিলামে তুলে আট লাখ ষাট হাজার টাকা দরে নিলামে বিক্রয় করা হয়। এই উচ্ছেদ অভিযান পরিচালায় ছিলেন বিআইডব্লিটিএর মো: শাফিউল হক পরিচালক ঢাকা নদী বন্দরসহ বিজ্ঞ ম্যাজিস্ট্রেট গণ।

উচ্ছেদ অভিযান পরিচালনার বিষয়ে শফিকুল হক জানান, ফতুল্লা বালুরঘাট এলাকায় য় যেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে এখানে উন্নতমানের আধুনিক জেটি নির্মাণ করা হবে। যা দ্বারা নদী পথে মালা মাল লোড আন লোড করা হবে।

এই পথে সরকারী ভাবে ১৯টি আধুনিক জেটি নির্মাণ করা হবে। খুব শীঘ্রই এর কাজ শুরু হবে। অভিযানে অংশ গ্রহন করা অন্যানরা জানান নদীর পারের ওয়াকওয়ে সহ নদীকে দখল মুক্ত করা হবে।

সুন্দর্য বর্ধণ করা হবে। তবে উচ্ছেদ অভিযানে ক্ষোভ প্রকাশ করে ভুক্তভোগিরা অভিযোগ করে বলেন উচ্ছে অভিযান পরিচালনায় আমাদেরকে কোন ধরনের নোটিশ দেওয়া হয়নি।

বিনা নোটিশে আমাদেরকে উচ্ছেদ করা হয়েছে, আমাদের মালামাল সরানোর সময় দেওয়া হয়নি। এতে আমরা অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি তারা আরো অভিযোগ করে বলেন বিআইডাবিøটি এর জায়গা ছাড়াও নিয়ম বহিরভ’তভাবে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় উচ্ছেদ অভিযান চালিয়েছে। তারা কোন কথাই শুনেনি ।

অভিযানে অংশ নেন ফতুল্লা মডেল থানার পুলিশ প্রশাসনসহ বিজ্ঞ ম্যাজিস্ট্রেটগন। এই অভিযান অবাহত থাকবে বলে জানিয়েছেন তারা।