বৃহষ্পতিবার ঢাকায় আসছেন পোপ ফ্রান্সিস

0
106

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বৃহষ্পতিবার বিকালে ঢাকায় আসছেন কাথলিক খ্রীস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বিকাল তিনটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।

পরে জাতীয় স্মৃতি সৌধ এবং ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করবেন তিনি। সন্ধ্যায় বঙ্গভবনে উর্ধতন কর্মকর্তা, সুশীল সমাজ ও কূটনীতিকদের উদ্দেশে বক্তব্য রাখবেন পোপ ফ্রান্সিস। প্যাট্রিক ডি’কস্তার রিপোর্ট।

পোপ ফ্রান্সিসের সফরের ফলে কেবল খ্রিস্টান সম্প্রদায় নয় বরং সকল ধর্মের মানুষের মধ্যে সাম্য, ঐক্য, সম্প্রীতি ও শান্তির সুবাতাস বইবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেন, এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভ্যাটিকানের মধ্যকার সম্পর্ক আরো জোরদার ও ঘনিষ্ঠ হবে।

পোপের আগমন উপলক্ষে দেয়া পৃথক বাণীতে তারা এসব কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, জাতিতে জাতিতে যখন সংঘাত, পারস্পরিক অবিশ্বাস তখন সম্প্রীতি ও শান্তি – প্রতিপাদ্যকে সামনে রেখে মহাপূত পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফর একটি স্মরণীয় ঘটনা। সরকার ও স্থানীয় ক্যাথলিক মন্ডলীর আমন্ত্রণে সাড়া দিয়ে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত গ্রহণ করায় প্রধানমন্ত্রী তাঁর বাণীতে কৃতজ্ঞতা প্রকাশ করেন। পোপের সফরকে সকলের জন্য আনন্দের ও গৌরবের উল্লেখ করে, এর সার্থকতা কামনা করেন প্রধানমন্ত্রী।