বেনজির ভুট্টোর খুনি জেনেও লাদেনকে আতিথেয়তা দিয়েছিল পাকিস্তান

0
122

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী থেকে সেনা কর্মকর্তা, সবাইকে খতম করতে চেয়েছিল ওসামা বিন লাদেন। দেশটির গোয়েন্দারা সে কথা জানতেন। এরপরেও বিন লাদেনের রাজকীয় আতিথেয়তা চালিয়ে গেছে ইসলামাবাদ।

বুধবার এই সংক্রান্ত গোপন গোয়েন্দা রিপোর্ট প্রকাশ্যে এসেছে। ২০০৭ সালের ডিসেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এবং সেনার পক্ষে জানানো হয় বিন লাদেন সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো,

সেনাপ্রধান পারভেজ মোশাররফ এবং জামিয়াত উলেমা–ই–ইসলাম–ফজল প্রধান ফজলুর রহমানকে খুনের নির্দেশ জারি করেছে বিন লাদেন। পুরো পরিকল্পনা কার্যকর করতে সে আফগানিস্তানে আশ্রয় নিয়েছে।

মুলতানের বাসিন্দা মুসা তারিক বিস্ফোরক নিয়ে খুন করতে তৈরি হচ্ছে। এত কিছু জানা সত্ত্বেও বেনজিরকে বাঁচানো যায়নি। রাওয়ালপিণ্ডির লিয়াকতবাগ এলাকায় গুলি–বোমায় খুন হন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিপিপি নেত্রী বেনজির।

ভুট্টো খুনের ঠিক দশ বছর পরে সেই গোপন গোয়েন্দা চিঠি প্রকাশ্যে এল। বেনজিরকে খুন করে লাদেন লিখেছিল, ‘‌জামিয়া হাফসা এবং লাল মসজিদে ভাই–বোনেদের খুনের বদলা নিলাম।’‌

লাদেনের বাড়ি থেকে উদ্ধার হয়েছে বেনজির খুনের পরে লাদেনের এই মন্তব্য লেখা চিঠি। ২০১১ সালের মে মাসে অ্যাবোতাবাদের বাড়িতে মার্কিন সেনা অভিযানে খুন হয় লাদেন।