বেলজিয়ামে পালিয়েছেন কাতালান নেতা পুজদেমন্ট

0
84

স্পেনের কেন্দ্রীয় সরকার বহিষ্কৃত কর্মকর্তাদের প্রতিস্থাপন করে কাতালানিয়ার পুরো নিয়ন্ত্রণ নিয়েছে। এমন অবস্থায় সোমবার বহিষ্কৃত কাতালান প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন্ট গোপনে বেলজিয়ামে পালিয়েছেন। তার আইনজীবী পল বেক্যার্ট জানান বর্তমানে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থান করছেন।

সোমবার কাতালান স্বাধীনতাকামী নেতার বেলজিয়াম গিয়ে রাজনৈতিক আশ্রয় নেওয়া ও ফ্লেমিশ জাতীয়তাবাদীসহ দেশটির অন্যান্য সরকারি দলের সঙ্গে সম্পর্ক ও রাজনৈতিক ভারসাম্য নষ্ট করেছে বলে জানানো হয় বিভিন্ন সংবাদ প্রতিবেদনে। যদিও আইনজীবী পল বেক্যার্ট, বেলজিয়ামে আশ্রয় সম্পর্কিত কোন প্রতিবেদনের উপর মন্তব্য করেন নি।

রোববার কাতালানদের আশ্রয় আবেদন নিয়ে বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী থিও ফ্র্যাঙ্কেন মন্তব্য করেন, এটি অবাস্তব নয়। পরবর্তীতে বিপরীত মন্তব্য করে দেশটির প্রধানমন্ত্রী চার্লস মিশেল বলেন, ‘এটি একেবারেই আলোচনার কোন বিষয় না।’

স্পেনের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, পুজদেমন্ট ব্রাসেলসে ফ্লেমিশ রাজনীতিবিদদের সঙ্গে দেখা করেছেন। অন্যদিকে টেলিভিশন মাধ্যম ‘লা সেক্সটা’ জানায়, তিনি কাতালান মন্ত্রীসভার আরও পাঁচ মন্ত্রীর সঙ্গে আছেন।

সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা কাতালান নেতাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও জাতীয় অর্থের অপব্যবহার করার অভিযোগ তুলেছেন। বিদ্রোহ করায় দোষী সাব্যস্ত হলে কাতালান নেতার ৩০ বছর  পর্যন্ত সাজা হতে।

সূত্র: বিবিসি ও দ্য ইনডিপেনডেন্ট