বৈরী আবহাওয়ায় লোকসানের মুখে পড়ছেন রাজশাহীর আমচাষীরা

0
122

শাহরিয়ার অনতু : রাজশাহী অঞ্চলে বৈরী আবহাওয়ার কারণে আমের মুকুল ও গুটি ঝড়ে যাওয়ায় লোকসানের মুখে পড়েছেন আমচাষীরা। লাভের মুখ দেখা তো দুরের কথা সার ও কীটনাশকের খরচ উঠা নিয়ে রয়েছেন শংকায়। তবে কৃষি বিভাগ বলছে, আমচাষীদের দেয়া হয়েছে বিভিন্ন প্রশিক্ষণ।

এবছর রাজশাহীতে ১৭ হাজার ৪৬৫ হেক্টর জমিতে ২ লাখ ১৩ হাজার ৪২৬ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। কিন্তু অসময়ে কয়েক দফা শিলা বৃষ্টিতে মুকুল ও আমের গুটি ঝড়ে পড়ে। এই বৈরী আবহওয়ায় সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে গোপাল ভোগ, ল্যাংড়া, হিমসাগর ও লখনা আমের। এসব জাতের অধিকাংশ গাছে এখন আমের বদলে শোভা পাচ্ছে মুকুলের শীষ ও পাতা।

আম চাষিরা জানিয়েছেন গত বছর আমের দাম কম থাকায় আশানুরুপ মুনাফা করতে পারেন নি। আর এ বছর কীটনাশক ও সারের দাম বৃদ্ধি পাওয়ায় উৎপাদন খরচ বেড়ে গেছে কয়েকগুন। ফলে এ বছর পুজি ফিরে পাবেন কী না এই নিয়ে শংকায় তারা।

এদিকে যেসব বাগানে আম রয়েছে সেখানে পরিচর্যা নিয়ে ব্যস্ত আমচাষীরা। বিশেষজ্ঞদের মতামত নিয়ে আম গাছ গুলোতে কিটনাশকসহ বিভিন্ন ধরণের ওষুধ স্প্রে করছেন।

রাজশাহীর কৃষি কর্মকর্তা অবশ্য বলছেন, এ বছর শীত ও কুয়াশা কম হওয়ায় আমের মুকুলে তেমন ক্ষতি হয়নি। আমচাষীদের বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাই এ বছর আমের ভাল ফলনের আশা এই কর্মকর্তার।