ফর্মে টাইগাররা

0
146

২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ২ উইকেটে ৩০০ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক মাহামুদুল্লাহ রিয়াদ। ব্যাট করতে নেমে ভাল শুরুর ইঙ্গিত দেন দুই ওপেনার। অনেকটা ওয়ানডে স্টাইলে খেলে অর্ধ-শতক তুলে নেন তামিম। তবে ব্যাক্তিগত সংগ্রহ বেশিদুর এগিয়ে নিতে পারেননি এই ড্যাশিং ওপেনার। ৫২ রানে সাজঘরে ফেরেন তিনি।

তবে টেস্ট মেজাজে খেলতে থাকা ইমরুল কায়েস ৪০ রান করে ফেরেন লাঞ্চের আগে। যদিও মুশফিক-মুমিনুলের দৃঢ়তায় চাপে পরেনি টাইগাররা। ওয়ানডে স্টাইলে খেলে টেস্টে ৫ম শতকের দেখা পান মুমিনুল হক।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ১৫টিতে। বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে।

গত বছর শ্রীলঙ্কার মাটিতেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয় করে বাংলাদেশ। দুই ম্যাচের ওই সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়। এরপর গত বছর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশ।

এই সিরিজে নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে বাংলাদেশ। টেস্টে দশম অধিনায়ক হিসাবে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ। সম্প্রতি মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিব আল হাসানকে টেস্টে দ্বিতীয়বারের মতো অধিনায়ক করা হয়।

কিন্তু গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়ে এই ম্যাচ থেকে ছিটকে যান সাকিব আল হাসান। যার কারণে অধিনায়কের দায়িত্ব পড়েছে মাহমুদউল্লাহ রিয়াদের ঘাড়ে।

 বাংলাদেশ একাদশ  : তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।
চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলাটি শুরু হয় সকাল ৯.৩০ মিনিটে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ১৫টিতে। বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে।