ব্রাজিলে কারাগারে দাঙ্গায় ৯ জন নিহত

0
116

ব্রাজিলের মধ্যাঞ্চলীয় রাজ্য গোইয়াসের একটি কারাগারে দাঙ্গায় অন্তত নয় কারাবন্দি নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। বিবিসি জানিয়েছে, নতুন বছরের প্রথমদিন সোমবার বিকেলে রাজ্যের রাজধানী গোইয়ানিয়ার শহরতলীর কারাগারে দাঙ্গা শুরু হয়।

একদল সশস্ত্র বন্দি প্রতিদ্বন্দ্বী দলের নিয়ন্ত্রণে থাকা কারাগারের একটি অংশ দখল করে নিলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। নিহতদের একজনের শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে।

গোলাগুলির একটি পর্বের পর দুপক্ষের শতাধিক সদস্য কারাগার ছেড়ে পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে তারা।

সংঘর্ষ শুরু হওয়ার পর প্রতিদ্বন্দ্বী অপরাধী দলগুলোর সদস্যরা কারাগারটির বাধাগুলো ভেঙে ফেলে, তারপর পালিয়ে যায়। দাঙ্গা পুলিশ দ্রুত হস্তক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে প্রায় ৩০ জনকে ফের গ্রেপ্তার করা হয়। কিন্তু প্রায় ৮০ জন বন্দি পালিয়ে যেতে সক্ষম হয়। দাঙ্গায় অন্তত ১৪ জন বন্দি জখম হয়েছেন। লে. কর্নেল ব্রাগা আনানিয়াস জানিয়েছেন, বন্দিদের মধ্যে সংঘর্ষ হয়েছিল, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

গোইয়াসের প্রিজন ওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের (অ্যাসপেগো) প্রধান জোরিমার বাস্তুস জানিয়েছেন, বছরের প্রথম দিনটিতে মাত্র পাঁচজন কারা কর্মকর্তা ডিউটিতে ছিলেন।

সেদিন তাদের তত্ত্বাবধানে প্রায় ৯০০ বন্দি ছিল বলে জানিয়েছেন তিনি।

ব্রাজিলের কারাবন্দিদের মধ্যে প্রায়ই দাঙ্গার ঘটনা ঘটে। উপচে পড়া বন্দির বিপরীতে প্রয়োজনীয় কারারক্ষীর সংখ্যা কম থাকায় প্রায়ই বন্দিদের প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া সম্ভব হয় না।