ব্রাজিলে তিন বাহিনীর প্রধানদের পদত্যাগ

0
53

ব্রাজিলের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন।  দেশটিতে করোনাভাইরাস নিয়ে সংকট তৈরি হওয়ায় তারা পদত্যাগ করেছেন।

প্রেসিডেন্ট জইর বলসোনারো তিন বাহিনীতেই নতুন প্রধান নিয়োগ দেবেন বলে দেশটির সরকার জানিয়েছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে ব্রাজিলের সরকার।

বিবিসির খবরে জানানো হয়, প্রেসিডেন্ট জইর বলসোনারোর সঙ্গে মতানৈক্যের জের ধরে পদত্যাগ করেন তিন বাহিনীর প্রধানেরা। প্রেসিডেন্ট পররাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগে বাধ্য করার পরদিনই এ ঘটনা ঘটল।

তিন বাহিনীর প্রধানেরা হলেন জেনারেল এডসন লিয়েল পুজল, অ্যাডমিরাল ইলকেস বারবোসা ও লেফটেন্যাস্ট ব্রিগেডিয়ার আন্তোনিও কার্লোস বারমুডেজ। মঙ্গলবার তাঁরা পদত্যাগ করেন।

এর আগে মন্ত্রিসভায়ও রদবদল করেন জইর বোলসোনারো। পররাষ্ট্র, প্রতিরক্ষা ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বদল করেছেন তিনি। গত সপ্তাহে নতুন স্বাস্থ্যমন্ত্রীও নিয়োগ দিয়েছেন বলসোনারো। মহামারির সময়ে এর মধ্যে চতুর্থ স্বাস্থ্যমন্ত্রী দেখল ব্রাজিল।

করোনাভাইরাস মহামারিতে তার সরকারের অব্যবস্থাপনা নিয়ে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন বলসোনারো। অর্থনৈতিক হুমকির কথা বিবেচনা করে মহামারি মোকাবিলায় তিনি তেমন কোনো ব্যবস্থা নেননি। ভ্যাকসিন নিয়ে অবৈজ্ঞানিক মন্তব্য করেও সমালোচিত হয়েছেন তিনি। 

করোনা নিয়ন্ত্রণে পারদর্শিতার অভাবের কারণে বারবার সমালোচনার শিকার হয়েছেন বলসোনারো। এখন পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছেন তিন লাখ ১৪ হাজার মানুষ।  আক্রান্ত হয়েছেন এক কোটি ২৫ লাখের বেশি মানুষ। করোনায় এখন বিশ্বজুড়ে যত মানুষ মারা যাচ্ছে, তার এক-চতুর্থাংশই ব্রাজিলে। প্রেসিডেন্ট বলসোনারোর দেশে প্রতিদিনই করোনায় মৃতের সংখ্যা বাড়ছে।