বড় স্কোর করেও হারলো টাইগাররা

0
41

দুইশ’ রান ছুঁই ছুঁই বিশাল টার্গেট দেওয়ার পরও বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মিরপুরে ৩ ওভার ২ বল বাকি থাকতেই ৬ উইকেটের বড় জয় তুলে নিয়েছে সফরকারীরা। এর ফলে ত্রিদেশীয় সিরিজ ও টেস্টের পর এবার টি-টোয়েন্টি সিরিজ হারার শঙ্কা টাইগাররা।

এদিন, টাইগারদের দেওয়া ১৯৪ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হয় দুই লঙ্কান ওপেনার কুশল পেরেরা ও দানুশকা গুলাথিলেকা। ৪.৫ ওভারেই তারা তুলে ফেলেন ৫৩ রান। এরপর ১৫ বলে ৩০ রান করে গুলাথিলেকা ফিরে গেলেও ২৭ বলে ৫৩ রানে ঝড়ো ইনিংস খেলে নিজের জয়ের পথ সহজ করে ফেলেন কুশল পেরেরা। পরের গল্পটুকু দাসান সানাকা ও থিসারা পেরেরার। ১২৯ রানে চতুর্থ উইকেট পড়ে যাওয়ার জয় নিয়েই মাঠ ছাড়েন তারা। সানাকা ২৪ বলে ৪২ এবং পেরেরা ১৮ বলে ৩৯ রান করেন।

বাংলাদেশের হয়ে নাজমুল ইসলাম অপু সর্বোচ্চ দুটি উইকেট লাভ করেন। বাকি দুই উইকেটের মধ্যে রুবেল হোসেন একটি এবং আফিফ হোসেন অন্য উইকেটটি নেন।

এর আগে, সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের অর্ধশতকের ওপর ভর করে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ১৯৩ রান সংগ্রহ করে। টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার সৌম্য সরকার ও জাকির হোসেন। দলীয় ৪৯ রানে জাকির ফিরে গেলেও লঙ্কান বোলারদের তুলোধুনো করে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে প্রথম অর্ধশতক তুলে নেন সৌম্য। ৩০ বলে অর্ধশতক তুললেও অবশ্য পরে এক যোগ করেই ফিরে যান এই ওপেনার। এরপর মাহমুদুল্লাহকে নিয়ে দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নেন মুশফিকুর রহিম। দুই চার ও দুই ছক্কায় ৩১ বলে ৪৩ করে মাহমুদুল্লাহ ফিরে গেলেও এক ছয় ও সাত চারের সাহায্যে ৪৪ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন মুশফিক।