ভাওয়াইয়ার রাজপুত্র’ উপাধী পাচ্ছেন মোস্তফা জামান আব্বাসী

0
69

ভাওয়াইয়া গানের বিশিষ্ট তিন শিল্পী ও গবেষককে পদক ও সম্মানজনক উপাধী প্রধান করছে ভাওয়াইয়া গানের সংগঠন ‘ভাওয়াইয়া অঙ্গন’।

ভাওয়াইয়া সম্রাট আব্বাস উদ্দিনের পুত্র প্রখ্যাত সংগীত শিল্পী, সুরকার, সংগ্রাহক, গবেষক ও লেখক মুস্তাফা জামান আব্বাসীকে আনুষ্ঠানিকভাবে ‘ভাওয়াইয়ার রাজপুত্র’ উপাধি প্রদান করা হচ্ছে । ভাওয়াইয়ার বিশেষায়িত সংগঠন ভাওয়াইয়া অঙ্গন-এর উদ্যোগ ও চ্যানেল আইয়ের সহযোগিতায় এ আয়োজনে আরও দু’জন গবেষক ও শিল্পীকে প্রদান করা হচ্ছে ‘ভাওয়াইয়া পদক’।

ভাওয়াইয়া গানে বিশেষ অবদানের জন্য গবেষক মোতাহার সুফী ও বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী সৈয়দ গোলাম আম্বিয়া পাচ্ছেন এ পদক।

আগামী ৬ মে সম্মাননা প্রদান অনুষ্ঠানটি আয়োজনে সংগঠনটিকে সহায়তা করছে বেসরকারী টেলিভিশন চ্যানেল আই। এক প্রেস বিজ্ঞপ্তিতে চ্যানেল কর্তৃপক্ষ জানিয়েছে, এদিন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে বিকেল ৩ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। স্বাগত বক্তব্য রাখবেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা এ.কে.এম মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে ভাওয়াইয়া অঙ্গনের মুখপত্র ত্রৈমাসিক সাময়িকী, ভাওয়াইয়ার বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন শামসুজ্জামান খান, আসমা আব্বাসী, ইন্দ্র মোহন রাজবংশী, সুজিত মোস্তফা, ড. নাশিদ কামাল, কীরণ চন্দ্র রায়, আবু বকর সিদ্দিক, দীপ্তি রাজবংশী, আনিসুল হক, মিন্টু রহমান, ভাওয়াইয়া অঙ্গনের চেয়ারপারসন সালমা মোস্তাফিজ প্রমূখ।

মুস্তাফা জামান আব্বাসীকে নিবেদন করে গান পরিবেশনার মধ্য দিয়ে শুরু হবে এ অনুষ্ঠান। গানটি রচনা, সুর ও সংগীত পরিচালনা করেছেন এ.কে.এম মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে সম্মাননা গ্রহণের পাশাপাশি প্রতিক্রিয়া ব্যক্ত করবেন উপাধি প্রাপ্ত গুণীজন মুস্তাফা জামান আব্বাসী ও পদকপ্রাপ্ত গুণীজন মোতাহার হোসেন সুফী এবং সৈয়দ গোলাম আম্বিয়া ।

একক গান গাইবেন-মুস্তাফা জামান আব্বাসী, ড. নাশিদ কামাল, রণজিৎ কুমার রায়, মনিফা মোস্তাফিজ মন, সাজু আহমেদ এবং দ্বৈতকণ্ঠে ভাওয়াইয়া গান গাইবেন সালমা মোস্তাফিজ ও এ.কে.এম মোস্তাফিজুর রহমান। গানকবি পরিবেশন করবে থিয়েট্রিক্যাল ফোক গান।

সব শেষে সম্মেলক গান গাইবেন ভাওয়াইয়া অঙ্গনের সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন মৌসুমি বড়ুয়া।