ভারতে আবার বিজেপি সংযত বিএনপি; আশাবাদী আওয়ামী লীগ (ভিডিও)

0
206

মানিক লাল ঘোষ:

ভারত শাসনের ভার ফের নরেন্দ্র মোদির হাতে। প্রতিবেশী দেশ এবং রাজনৈতিক ইতিহাসে মিল থাকায় বাংলাদেশের রাজনীতিতে বরাবরই গুরুত্বপূর্ণ ভারতের নির্বাচন।

গত বছর নরেন্দ্র মোদির বিজয়ে উচ্ছাস প্রকাশ করলেও এবার সংযত বিএনপি। আর আওয়ামী লীগ আশা প্রকাশ করছে আবারো নরেন্দ্র মোদি ক্ষমতায় আসায় দুদেশের অমীমাংসিত বিষয় গুলো আলোর মুখ দেখবে।

আবারো ভারতের রাষ্ট্রীয় ক্ষমতায় বিজেপি। ফের প্রধানমন্ত্রীর দায়িত্বে নরেন্দ্র মোদি। বাংলাদেশের রাজনীতিতে কংগ্রেসের সাথে আওয়ামীলীগের আর বিএনপির সাথে বিজেপির ভালো সম্পর্ক থাকার মাঠ পর্যায়ে রয়েছে এমন প্রচারনা রয়েছে।

গতবার বিজেপির বিজয়ে অনেকটাই উচ্চাসিত ছিল বিএনপির নেতাকর্মীরা। কংগ্রেস ক্ষমতায় না আসলেও নরেন্দ্র মোদি পরিবর্তন করেনি ভারতের পররাষ্ট্রনীতি|

মোটাদাগে মোদির ৫ বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগ অনেক ভালো সম্পর্ক রেখেছে ভারতের সাথে। তাই এবার নির্বাচনে বিজেপির বিজয়ে ততটা উচ্ছাস নেই বিএনপির বললেন দলটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন।
তবে অভিনন্দন জানাতে ভুল করেনি তারা।

ফের নরেন্দ্র মোদি ক্ষমতায় আসায় তিস্তাচুক্তিসহ অমিমাংসিত বিষয়ের আলোচনাগুলোকে আবারো সামনে নিয়ে আসতে চায় আওয়ামী লীগ জানালেন দলটির সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন। দুদেশের সম্পর্ক উন্নয়ন ও বিভিন্ন চুক্তি নিয়ে পরপস্পর বিরোধি বক্তব্য রয়েছে আওয়ামী লীগ ও বিএনপির।

বাংলাদেশের রাজনীতিতে কোন বিদেশী রাষ্ট্রের প্রভাব নেই এমন মত প্রকাশ করলেও ভারতের নির্বাচন নিয়ে ভাবনার কোন কমতি ছিল না রাজনৈতিক দল ও তাদের কর্মীদের মাঝে।