ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার; আঘাত হানতে পারে তামিলনাড়ু ও পুদুচেরিতে

0
317

আবারও উত্তাল বঙ্গোপসাগর। প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার। এটি মূলত শ্রীলঙ্কা, তামিলনাড়ু ও পুদুচেরিতে তাণ্ডব চালাবে এই সাইক্লোন নিভার।  

সোমবার এ তথ্য জানিয়েছে ভারতের আবহাওয়া ভবন। মঙ্গলবার এই খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

বুধবার ভারতের তামিলনাড়ু ও পুদুচেরিতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নিভার’। ঘূর্ণিঝড়টি এখন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ হয়ে পশ্চিম-উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এটি পুদুচেরি থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ভারতীয় আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘণ্টায় ৫৫-৬৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে অগ্রসহ হচ্ছে। আরও শক্তি সঞ্চয় করে ‘প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়ে বুধবার বিকেলের দিকে মামাল্লাপুরম ও কারাইকলের মাঝে এটি আছড়ে পড়তে পারে। ওই সময় ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার হতে পারে। 

চেন্নাইয়ের হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘নিভার’-এর মারাত্মক প্রভাব পড়বে ভিলুপুরম, কাড্ডালোর, পুদুচেরি ও চেন্নাইয়ে।

গত মে মাসে সাইক্লোন আম্পানের পর এবছর এটি দ্বিতীয় সাইক্লোন যা বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে।

এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার। নামকরণ করেছে ইরান।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, যত ঘূর্ণিঝড় এগিয়ে আসবে তত তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্র উপকূলে ঝোড়ো বাতাস, বৃষ্টি শুরু হবে। এই অঞ্চলগুলোতে ইতোমধ্যেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।