ভারতে শুটিংয়ের নতুন নির্দেশিকা প্রকাশ

0
261

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ভারতে বন্ধ রয়েছে সিনেমা ও টেলিভিশনসহ সকল ধরনের শুটিং। তবে সম্প্রতি শুটিং শুরুর উদ্যোগ নিয়েছে প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া। সংগঠনটির পক্ষ থেকে শুটিংয়ের জন্য ৩৭ পৃষ্ঠার নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তবে কবে থেকে শুটিং শুরু হবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি এই নির্দেশিকায়। 

নতুন শুটিং নির্দেশিকায় ‘প্রিপেয়ার টু প্রিভেন্ট’ সেকশনে বলা হয়েছে শুটিংয়ের প্রত্যেক সদস্যকে বাধ্যতামূলকভাবে মাস্ক ও গ্লাভস পরতে হবে। এছাড়া সবাইকে শারীরিক সংস্পর্শ ছাড়া কমপক্ষে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

এই নির্দেশিকা তৈরির আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ভিডিও কনফারেন্স করে ভারতের বিনোদন সংশ্লিষ্ট জাতীয় পর্যায়ের সংগঠনগুলো। এরপরই শুটিংয়ের নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়।

প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়ার নির্দেশনায় বলা হয়েছে, শুটিংয়ে হাত ধোয়া ও সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সব শুটিংয়ে বেসিনের ব্যবস্থা করতে হবে। শুটিংয়ে ইউনিটের প্রত্যেককে সার্বক্ষণিক তিন লেয়ারের মেডিক্যাল মাস্ক ও গ্লাভস পরতে হবে। হ্যান্ডশেক, জড়িয়ে ধরা, চুম্বন ও অন্যান্য শারীরিক সংস্পর্শ-জনিত পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। সেট, অফিস ও স্টুডিওতে সিগারেট ভাগ করে খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হবে।

এছাড়া ৩ মাসের শিশু এবং ষাট বছরের বেশি বয়স্ক কোনও অভিনেতা বা টিমের সদস্যকে শুটিংয়ে রাখা যাবে না বলেও নির্দেশিকায় উল্লেখ কর হয়েছে। শুটিংয়ে শারীরিক দূরত্ব  নিশ্চিত করতে চক দিয়ে মার্কিং করতে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিনেতা-অভিনেত্রীদের মেকআপ নেওয়ার সময় জরুরি সুরক্ষা ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।