ভাষা আন্দোলনের পটভূমি ছড়িয়ে দিতে হবে প্রজন্ম থেকে প্রজন্মে

0
57

শারমিন আজাদ:

ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের স্মৃতিবহ মাস। অমর একুশে সেই স্মৃতিময় দামাল আন্দোলনের স্বাক্ষর। ভাষাবিদরা বলছেন, রাষ্ট্রভাষার দাবিতে উত্তাল দিনের মর্যাদা অক্ষুন্ন রাখতে হবে। ভাষার চর্চা বাড়িয়ে বাংলা ভাষার জন্য আন্দোলনের পটভূমি ছড়িয়ে দিতে হবে প্রজন্ম থেকে প্রজন্মে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাস এই ফেব্রুয়ারি। এ মাসে বসন্ত আসে, আসে পলাশ রাঙা দিন। এমনই একটি দিনে ভাষার জন্য আন্দোলনকারীদের রক্তে রাঙা হয়েছিল রাজপথ।

রফিক শফিক জব্বারের মতো আরো অনেক নাম না জানা শহীদের বলিদানের ফসল রাষ্ট্রভাষা বাংলা। আর তাই ভাষার মাসে সেইসব দিনের স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরার পক্ষে বর্তমান ভাষাবিদরা।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এর উপাচার্য বলেন, নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে এর বিষয়বস্তু। তাহলেই তারা জানতে পারবে ও উপলব্ধি করতে পারব বাংলা ভাষার মর্যাদা।

ভাষার মাস এলেই নয়, অন্যান্য সময়ও বাংলা ভাষাকে যথাযথ মর্যাদা দিতে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট জানান আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এর মহাপরিচালক।

রাষ্ট্র ভাষা বাংলাকে স্বীকৃতি দেয়ার আন্দোলন চলছিল ৫২ এর ফেব্রুয়ারির অনেক আগে থেকেই। দীর্ঘ পথ হেটে এসে বিজয় এসেছে বাংলার।