ভিসি, প্রভিসি ছাড়াই চলছে ৯০ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়

0
103

মাহবুব সৈকত : দেশের শিক্ষা ব্যবস্থা এগিয়ে নিতে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ভুমিকা অপরিসিম। কিন্তু, অনুমোদিত ১০১টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে কার্যক্রম পরিচালনা করা ৯১ প্রতিষ্ঠানের বেশির ভাগই চলছে ভিসি, প্রভিসি, কোষাধ্যক্ষের মত গুরুত্বপূর্ন পদ ছাড়াই।

নানা অনিয়মের কারনে এরই মধ্যে ১৪ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ইউজিসি।

গত এক দশকে যে কয়টি ক্ষেত্রে এগিয়েছে দেশ, শিক্ষা তার মধ্যে অন্যতম। সরকারী এবং বেসরকারী মিলে দেশে বিশ্ববিদ্যালয় রয়েছে ১৪৬টি। এর মধ্যে বর্তমানে ১০১ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অনুমোদন থাকলেও শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে ৯১ টি বিশ্ববিদ্যালয়।

রীতি অনুযায়ী পরিচালিত না হওয়ায় শিক্ষার্থীদের প্রতারণার হাত থেকে বাঁচাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনও মঝে মাঝেই সতর্ক করছে বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে।

উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা হবে সহসাই, এরপর ভর্তির ক্ষেত্রে শির্ক্ষার্থী এবং অভিভাবকদের সচেতনতার পরামর্শ দিচ্ছেন বিশ্লেষকরা ।

তথ্যানুযায়ী, ৯১ টি বেসরকারী বিশ্ববিদ্যালয় পরিচালিত হলেও এর মধ্যে ৩১ টিতে উপাচার্য, ৭১ টি তে উপ উপাচার্য, এবং ৪৭ টিতে কোষাধক্ষের মত শীর্ষ পদ ছাড়াই চলছে। যদিও পদগুলো পুরনে নীতিমালা কিছুটা সহজ করার দাবীও রয়েছে বিশ্ববিদ্যালয়গুলোর।

নগরীর মধ্যে স্বল্প পরিসরের যায়গা ভাড়া নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে বেশ কিছু প্রতিষ্ঠান। স্থায়ী ক্যাম্পাসের বিষয়টিও সুরহা হয়নি অধিকাংশ বেসরকারী বিশ্ববিদ্যালয়ের । তবে আশার কথা হচ্ছে এরই মধ্যে শিক্ষাবান্ধব পরিবেশে নিজস্ব ক্যাম্পাস নির্মান করে পাঠদানও করাচ্ছেন কয়েকটি প্রতিষ্ঠান।

স্থায়ী ক্যাম্পসের নির্মানের সাথে সাথে শিক্ষার মান উন্নয়নেও জোর দেয়া হচ্ছে বলে দাবী সংশ্লিষ্টদের।
সকল প্রতিবন্ধকতা পিছনে ফেলে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত হবে দেশে এমনটাই প্রত্যয় সংশ্লিষ্টদের।