ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ উদ্ধার ১০৫

0
76

লিবিয়ার উপকূল থেকে ১০৫ অভিবাসন-প্রত্যাশীকে গতকাল রোববার উদ্ধারের কথা জানিয়েছে স্পেনের একটি বেসরকারি সংগঠন। প্রো-অ্যাক্টিভা ওপেন আর্মস নামের ওই সংস্থাটি বলছে, উদ্ধারকৃত ব্যক্তিদের মধ্যে বাংলাদেশি ছাড়াও মিসর, লিবিয়া, নাইজেরিয়াসহ কয়েকটি দেশের নাগরিক আছে।

উদ্ধার হওয়ার অভিবাসন-প্রত্যাশীরা বলেছেন, পাচারকারীদের একটি দল তাঁদের এ অবস্থায় ফেলে রেখে চলে গেছে। পাচারকারীরা পৃথক আরেকটি নৌকায় ছিল। মাঝপথে নৌকার ইঞ্জিন সরিয়ে নেয় এবং ভয়ংকর এই সাগরের মাঝখানে ফেলে রেখে চলে যায়।

এর আগে ভূমধ্যসাগর থেকে ৪৭৬ অভিবাসন-প্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেনের কোস্টগার্ড। গত শুক্র ও রোববার তাদের উদ্ধার করা হয়। কোস্টগার্ডের বরাত দিয়ে বলা হচ্ছে, ১৫টি ডিঙিতে করে আফ্রিকার উপকূল থেকে ঝুঁকিপূর্ণ সমুদ্রপথ পাড়ি দিচ্ছিল তারা। তবে হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। উদ্ধারকৃত ব্যক্তিদের মধ্যে বাংলাদেশি রয়েছে বলে বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে।

প্রতিবছর হাজারো মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে পাচারকারীদের নৌকায় করে স্পেনসহ ইউরোপের দেশগুলোয় পৌঁছানোর চেষ্টা করে। এসব নৌকা সমুদ্রে চলাচলের উপযোগী নয়। প্রতিবছর হাজারো মানুষ ডুবে মারা যায়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এ পর্যন্ত ৬১৫ জন মারা গেছে। এখন পর্যন্ত ২২ হাজার ৪৩৯ জন ইউরোপীয় উপকূলে পৌঁছেছে। এর মধ্যে এ বছরের এপ্রিল পর্যন্ত ৪ হাজার ৪০৯ জন গিয়েছে স্পেনে।