ভয়ঙ্কর হয়ে উঠছে প্লাস্টিকের বোতল

0
115

শারমিন আজাদ : প্লাস্টিক বোতল ব্যবহারের নির্দিষ্ট একটা মেয়াদ থাকে। এই মেয়াদ শেষে বোতল ব্যবহার করা স্বাস্থ্যের ক্ষতিকর। বেশিরভাগ পানির বোতল বা জার প্লাস্টিকের হয়ে থাকে। ফলে, নির্দিষ্ট সময়ের পর পানি দূষিত হয়ে যেতে পারে। বর্তমানে এর মান নিয়ন্ত্রণে প্রায়ই অভিযানে প্রায়ই জব্দ করছে মান নিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই।

বিশ্বে এখন প্রতিবছর মাথাপিছু ৬০ কেজি প্লাস্টিক ব্যবহার করা হয়। পশ্চিমা ও শিল্পোন্নত দেশে এ পরিমাণ ১০০ কেজিরও বেশি। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

পথে ঘাটে ছড়িয়ে ছিটিয়ে আছে প্লাস্টিক পণ্যের ব্যবহার। এর মধ্যে ক্ষতিকর ব্যবহার পানির বোতল বা জার। বিভিন্ন কোমল পানীয়ের বোতলও পাওয়া যায় প্লাস্টিকের বোতলে। সাধারণ মানুষ বলছে, বিক্রেতারা বিক্রি করছেন বলেই তারা বাধ্য হয়ে কিনছেন।

আর বিক্রেতারা জেনে শুনেই এই মেয়াদবিহীন জারের পানি বিক্রি করছেন। কিছ প্লাস্টিক পণ্য এমন উপাদান দিয়ে তৈরি যার মধ্যে আছে ক্যানসারের ঝুঁকি।

যার কারণে অভিযান চালিয়ে বিএসটিআই গত দেড় বছরে প্রায় এক লাখ পানির প্লাস্টিক জার ধ্বংস করেছে। তারপরও কমেনি এর দৌরাত্ম্য। বার বার রিসাইকেল করে প্লাস্টিকের বোতল ব্যবহার করাও স্বাস্থ্য এবং পরিবেশকে ফেলবে ঝুঁকির মুখে।