মনোবিজ্ঞানীদের ভাবনায় ডেটিং আ্যপ

0
68

নিজে আকর্ষণীয় কিনা সে বিষয়ে নিশ্চিত হতেই বেশিরভাগ সময় টিন্ডারের মতো ডেটিং অ্যাপগুলো ব্যবহার করেন নারীরা। আর পুরুষরা? পুরুষরা অল্পদিনের সম্পর্ক আর যৌনতার জন্য এসব প্লাটফর্ম বেশি ব্যবহার করেন, নতুন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

নরওয়েইজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এনটিএনইউ)-এর সহযোগী অধ্যাপক মনস বেন্ডইক্সেন বলেন, “নিজেদের সম্পর্কে ভালো লাগার জন্য ডেটিং অ্যাপ ব্যবহারে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে।” তিনি বলেন, অন্য ব্যবহারকারীদের সম্ভাব্য সঙ্গী হতে পারাকে ইতিবাচক হিসেবে বিবেচনা করা হয়।

ওই বিশ্ববিদ্যালয়েরই মনোরোগ বিশেষজ্ঞ ও এই গবেষণার প্রধান গবেষক আর্নস্ট ওলাভ বটনেন বলেন, “সাধারণ যৌনতা আর অল্প কিছুদিনের সম্পর্কের দিকে পুরুষদের ঝোঁকই তাদের ডেটিং অ্যাপ ব্যবহারের একটি কারণ।” তিনি আরও বলেন, “কিন্তু এই অ্যাপ ব্যবহার করা পুরুষরা দীর্ঘমেয়াদের জন্যও সঙ্গী খোঁজেন কিন্তু তা স্বল্পমেয়াদে সঙ্গপ্রার্থীদের তুলনায় স্যংখ্যায় কিছুটা কম।”

এ ছাড়াও ডেটিং অ্যাপগুলোতে নারীরা পুরুষের চেয়ে বেশি সময় ব্যয় করেন। কিন্তু এর কারণ হচ্ছে, নারীরা প্রতিজন সম্ভাব্য সঙ্গীর ক্ষেত্রেই সম্পর্ক নিয়ে এগুবেন কিনা সে সিদ্ধান্ত নিতে বেশি সময় নেন, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

অন্যদিকে, পুরুষরা এক্ষেত্রে আরও বেশি চটপটে। তারা অল্প সময়ে বেশি সম্ভাব্য প্রার্থীর সঙ্গে মেশেন। এর এক্ষেত্রে সম্ভাব্য সঙ্গীদের মধ্যে কাদের সঙ্গে সাক্ষাৎ করতে চান আর কাদের সঙ্গে চান না এমন সিদ্ধান্ত তারা চটজলদি নিয়ে নেন।

নারীদের তুলনায় পুরুষরা বেশি যোগাযোগ শুরু করেন বলেও জানিয়েছেন গবেষকরা। এই গবেষণা প্রতিবেদন পারসোনালিটি অ্যান্ড ইনডিভিজুয়াল ডিফারেন্স নামের এক জার্নালে প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির ১৯-২৯ বছর বয়সী ৬৪১ জন শিক্ষার্থীকে নিয়ে এই গবেষণা করা হয়েছে।