মর্ডানার টিকা অনুমোদনের পক্ষে এফডিএ

0
105

গত ১১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিন অনুমোদনের পর এবার মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে দেশটি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, মডার্নার ভ্যাকসিন নিরাপদ এবং করোনাভাইরাস মোকাবিলায় ৯৪ শতাংশ কার্যকর। অনুমোদন পেলে এটি হবে দ্বিতীয় ভ্যাকসিন যা যুক্তরাষ্ট্রে করোনা প্রতিরোধে ব্যবহৃত হবে।

মঙ্গলবার এফডিএ’র বিজ্ঞানীরা ভ্যাকসিনটি অনুমোদনের পক্ষে মতামত দেন। বৃহস্পতিবার মর্ডানার টিকা নিয়ে আলোচনায় বসবে এফডিএ’র টিকা প্যানেল।

ভ্যাকসিন সম্পর্কে এফডিএ’র ৫৪ পৃষ্ঠার নথিতে বলা হয়েছে, ‘কোনো নির্দিষ্ট উদ্বেগজনক কিছু পাওয়া যায়নি’ এবং মারাত্মক ক্ষতিকর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া খুবই বিরল।

এ সপ্তাহের শেষের দিকে এফডিএ’র প্রধান এবং বিশেষজ্ঞ দলের অনুমোদন পেলে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যেই ভ্যাকসিনের চালান শুরু করা যাবে। নথিতে উল্লিখিত তথ্যমতে, ৩০ হাজার ব্যক্তির মধ্যে ট্রায়াল দিয়ে ভ্যাকসিনের ৯৪.১ শতাংশ কার্যকারীতা পাওয়া গিয়েছে।

মডার্নার ভ্যাকসিনের সবচেয়ে সাধারণ যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলো দেখা গেছে তার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং মাংসপেশি ও গিরায় ব্যথা। গত সপ্তাহে ফাইজারের ভ্যাকসিনের পক্ষে ভোট দেয়ার আগেও এফডিএ একই রকম তথ্য জানিয়েছিল।

ফাইজারের মতো মডার্নার ভ্যাকসিনও দুইবার নেয়া লাগবে। প্রথমবার নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ‘বুস্টার শট’ নিতে হবে। ম্যাসচুসেটসের ক্যামব্রিজে অবস্থিত কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, অনুমোদন পেলে তারা ব্যাপক সংখ্যক ভ্যাকসিন উৎপাদন শুরু করবে।