কমিশন বাণিজ্যে পরিণত হচ্ছে মহান এ পেশা (ভিডিও)

0
138

আবু সাঈদ অপু :

চিকিৎসক। রোগ নিরাময় এবং শনাক্তকরণের ক্ষেত্রে অন্যতম ভূমিকা রাখা, মানবসেবার মতো- মহান এই পেশাটি নিয়ে, আসলে হচ্ছে টা কি? মাই টিভির সাপ্তাহিক আয়োজন ‘ঘটনার অন্তড়ালে’ খুঁজবো সেই প্রশ্নেরই উত্তর।

রোগ-নিরাময়ের প্রক্রিয়ায় পরিবর্তন হচ্ছে দিন দিন। প্রকৃতি আর কবিরাজদের, ঝাড়-ফুকের সংস্কৃতি থেকে মানুষ বেড়িয়ে এসেছেন অনেক আগেই। বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে নিজের শারীরিক খবর নিতে এখন কয়েক মিনিটের ব্যবধান। জানা যায় শরীরের ভালো-মন্দের খবরও।

সনাতন প্রক্রিয়ার গন্ডি পেরিয়ে, রোগ নির্ণয়ে মানুষ যখন আস্থা রাখছেন চিকিসকদের ওপর, ঠিক তখনি, আস্থার জায়গাটিতে চলছে বাণিজ্য।

অভিযোগ রয়েছে, কতিপয় চিকিৎসক বাড়তি লাভের আশায় রোগ নিরাময় নির্দেশিকাপত্রে, যেসব ওষুধ দেন তার অধিকাংশই কমিশন বাণিজ্যের।

এই বাণি করতে গিয়ে ওষুধের মানও যাচাই করা হচ্ছে না। গাদা গাদা ওষুধ লিখে বিদেশ ভ্রমণের টিকিটসহ নানা উপহার পাচ্ছেন চিকিৎসকরা।

এমন অভিযোগ নিয়ে ঘটনার অন্তরালে টিম। মিলেও গেল অভিযোগের সত্যতা। কি হচ্ছে চিকিৎসকের অফিসের সামনে। তবে কথা বলতে নারাজ অনেক ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা।

চিকিৎসকরাও কি তাহলে রোগ আর মানুষের আস্থা নিয়ে বাণিজ্য করছেন। এমন প্রশ্নও কুঁড়ে-কুঁড়ে খাচ্ছে ভুক্তভোগীদের। আর পরীক্ষা-নীরিক্ষা নিয়ে বাণিজ্যের অভিযোগ তো অনেক আগে থেকেই। নীতিমালাও নিয়ে রয়েছে অতৃপ্তি।