মাটিতে পড়লো গুগলের প্রজেক্ট লুন

0
115

বেলুনের মাধ্যমে দুর্গম অঞ্চলে দ্রুত গতির ইন্টারনেট সেবা দিতে গুগলের প্রকল্পের নাম ‘প্রজেক্ট লুন’। এ যাবৎ অনেকগুলো দেশেই পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের জুলাই মাসে কেনিয়ার নাকুরু, নানইউকি, নাইয়েরি ও মারসাবিট-এ ১০টি বেলুনের পরীক্ষা শুরু করে গুগল। এই প্রকল্পের একটি বেলুন শুক্রবার রাতে মেরু’র থামবিরো-তে মাটিতে পড়ে যায়, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

ডিভাইসটির বিভিন্ন অংশ একত্রিত করার পর এ নিয়ে অভিযোগ করেছেন অঞ্চলটির অনেক বাসিন্দা।

জেন নায়াকেরুমা নামের এক বাসিন্দা বলেন, “প্রজেক্ট লুন-এর এই ডিভাইসটি ইঙ্গিত দেয় এটি ছয় মাসের মেয়াদ শেষ হওয়ার পর মাটিতে পড়েছে। এখন পর্যন্ত কেউ ডিভাইসটি দাবী করতে আসেনি।”

চলতি বছরের শুরুতে গুগলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, দুর্গম অঞ্চলে বেলুনের মাধ্যমে পুরোদমে ইন্টারনেট সেবা দিতে কয়েক বছর পিছিয়ে রয়েছে তারা।

এর আগে প্রজেক্ট লুন-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, তারা বেলুন পরিচালনা করতে কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করবে তার উপায় বের করেছে। বিভিন্ন আবহাওয়ায় বেলুনটি কীভাবে ওপর নীচে নামবে তা নিয়ন্ত্রণ করবে এআই। এই উদ্ভাবনের কারণেই অনেক দুর্গম অঞ্চলে বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়া সম্ভব হচ্ছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।