মাতারবাড়ী বিদ্যুৎপ্রকল্পে ক্ষতিগ্রস্থদের পূর্নবাসন করা হবে: প্রধানমন্ত্রী

0
122

কক্সবাজারের মাতারবাড়ী কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের পাশাপাশি পূর্নবাসন করা হবে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, একই সাথে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকল জাপানিদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজারের মহেশখালীতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশের মানুষের বিদ্যুতের চাহিদা পূরণের লক্ষ্যে কক্সবাজার মহেশখালীর মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে সরকার। ৩৬ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নে সহযোগীতা করছে উন্নয়ন সংস্থা জাইকা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে কোন প্রকল্পের ক্ষেত্রে বিদ্যুৎ অপরিহার্য জানিয়ে সরকারের উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন তিনি।

মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণের ফলে ক্ষতিগ্রস্থ ভূমির মালিকদের পূর্ণবাসনের আশ্বাস দিয়ে উন্নয়ন সহযোগীদের নিরাপত্তার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান প্রধানমন্ত্রী।

শুধু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নয় একই সাথে উক্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়নে বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলারও ঘোষণা দেন সরকার প্রধান।