মাতৃভাষার মর্যাদা রক্ষায় সবাইকে একযোগে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

0
114

মাতৃভাষার মর্যাদা রক্ষায় সকলকে এক যোগে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলা একাডেমী প্রাঙ্গনে মাস ব্যাপি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনকালে তিনি এ আহবান জানান। প্রধানমন্ত্রী বলেন অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা মাতৃভাষার মর্যাদা দিতে পারেনি। মায়ের ভাষা বাংলার মর্যাদা রক্ষার পাশাপাশি সকল জাতিগোষ্ঠির ভাষার মান রক্ষায় তার সরকার সবধরণের উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলা ভাষার যে মর্যাদা প্রতিষ্ঠিত হয়েছে তার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। বইমেলাটি এখন শুধু বই কেনাবেচার স্থান নয় একই সঙ্গে তা বাঙালীর প্রাণের মিলনমেলায় পরিণত হয়েছে বলেও মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা ভাষাভাষী কবি সাহিত্যিকদের পাশাপাশি আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেন বিদেশী কবি সাহিত্যিকরা।

বাংলা ভাষার প্রতি নিজেদের শ্রদ্ধা আর ভালোবাসা চিত্র তুলে ধরেন তারা। প্রধান অতিথীর বক্তব্যে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় সরকারের নেয়া নানা উদ্যোগের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অবৈধ ক্ষমতা দখলকারীদের ভিন্ন মানসিকতা জাতিস্বত্তার সুস্থ বিকাশ ঘটাতে পারে না জানিয়ে, বাংলা ভাষার মর্যাদা রক্ষার ধারাবাহিকতা ধরে রাখতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে সাহিত্যের ১০টি ক্ষেত্রে প্রাপ্ত ১২জন কবি সহিত্যিকের হাতে সাহিত্য পুরুষ্কার ২০১৭ তুলে দেন প্রধানমন্ত্রী ।

পরে মেলা প্রাঙ্গনে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের পর বিভিন্ন স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।