মাথা ব্যথা কমাতেও গান!

0
59

ব্যস্ত জীবন ৷ কাজের চাপ ৷ তার ওপর আবহাওয়ার হুটহাট পরিবর্তন ৷ এই সবের মুখে পড়ে নিত্য মাথা ব্যথা৷ আর এই মাথা ব্যথা কমাতে ওষুধ খাওয়াতেই হিতে বিপরীত ৷ কিন্তু জানেন কি? আমাদের রান্নাঘরেই রয়েছে এমন সব জিনিস যা দিয়ে চটজলদিই মাথা ব্যথা থেকে রেহাই পাওয়া যায়-

মন ভালো করার পাশাপাশি মাথা ব্যথা উপশমে সব চাইতে ভালো কাজ হচ্ছে গান শোনা। ‘জার্নাল অফ পেইন’ গবেষণাপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, গান শোনা প্রায় ১৭% ব্যথা কমিয়ে দিতে সহায়তা করে। কারণ গান মনোযোগ দিয়ে শোনার সময় আমাদের লক্ষ্য মাথা ব্যথা থেকে সরে যায় যা আমাদের মাথা ব্যথার কথা অনেক সময় ভুলিয়ে দেয়। এতে করেই সেরে ওঠে মাথা ব্যথা।‌

এছাড়া মাথাব্যাথা কমানোর আরো কিছু টিপসও আছে

আদা

মাথা ব্যথা উপশমে আদার জুড়ি মেলা ভার। মাথা ব্যথা শুরু হলে সামান্য আদা ছিলে নিয়ে চিবাতে শুরু করুন। এতে মাথা ব্যথার দ্রুত উপশম হবে। এর পাশাপাশি এক কাপ পানি ফুটিয়ে এতে আদা সামান্য ছেঁচে নিয়ে ফুটিয়ে নিয়ে সামান্য মধু দিয়ে পান করতে পারেন। এতেও মাথা ব্যথা দ্রুত দূর হবে।

আইসব্যাগ

বাজারে নানা আকারের অনেক আইসব্যাগ কিনতে পাওয়া ইয়া। একটি আইসব্যাগে বরফ ভরে নিয়ে তা মাথার ওপরে অর্থাৎ ঠিক মাথার তালুতে খানিকক্ষণ ধরে রাখুন। দেখবেন মাথা ব্যথা উপশম হচ্ছে। তবে যাদের দ্রুত ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা রয়েছে তারা এটি করবেন না ।

মিষ্টিকুমড়ার বীজ

মিষ্টি কুমড়ার বীজ ভেজে খেলে মাথা ব্যথার সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। কারণ মিষ্টি কুমড়ার বীজে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম সালফেট, যা মাথা ব্যথা উপশমে কাজ করে থাকে।