মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন জয়া

0
611

দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসানের মুকুটে যুক্ত হলো নতুন আরেকটি পালক। এবার মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন তিনি। কলকাতার সিনেমা ‘রবিবার’- এ অভিনয়ের জন্য এই স্বীকৃতি পেয়েছেন তিনি।

এ তথ্য নিশ্চিত করে জয়া আহসান বলেন—এই উৎসবে বিদেশি চলচ্চিত্র বিভাগে সেরা নারী অভিনয়শিল্পীর পুরস্কার আমাকে দেওয়া হয়েছে। এত এত সিনেমা আর বাঘা বাঘা অভিনয়শিল্পীর মধ্যে আমার ভাগ্যেই যে পুরস্কারটা এলো। এটা দারুণ এক প্রাপ্তি। এই অর্জন আমি মনে করি এ সিনেমার পুরো টিমের। অতনু দা আমাকে এই চরিত্রের জন্য ভেবেছেন, বুম্বা দা (প্রসেনজিৎ) আমাকে অনেক সহযোগিতা করেছেন এটা বড় করে বলতে হবে।

এই চলচ্চিত্র উৎসবে ‘রবিবার’ সিনেমাটি মোট দুটি পুরস্কার লাভ করেছে। অন্যটি হলো সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন এ চলচ্চিত্রের পরিচালক অতনু ঘোষ। এ নির্মাতাকে অভিবাদন জানিয়ে জয়া বলেন—এই দুঃসময়ে আমাদের সবার জন্য কী দারুণ সুখবর নিয়ে এলে অতনুদা! অনেক অভিনন্দন তোমাকে, অনেক অনেক ভালোবাসা। রবিবারের সব শিল্পী আর কুশলীকে হৃদয় নিংড়ানো ভালোবাসা। পরিশ্রমগুলো যখন এভাবে স্বার্থক হয়ে উঠে তখন সত্যি ভালো লাগে। আরও অনেক ভালো কাজের অনুপ্রেরণা জাগে।’

উল্লেখ্য, গেল বছরের ২৭ ডিসেম্বর বছরের শেষ সিনেমা হিসেবে মুক্তি পেয়েছিলো ‘রবিবার’ ছবিটি। এখানে প্রথমবারের মতো জুটি বেঁধে প্রসেনজিৎ-জয়া কাজ করেছিলেন অতনু ঘোষের পরিচালনায়। এটি চলতি বছরের ২১ ফেব্রুয়ারি বাংলাদেশেও মুক্তি পায় সাফটা চুক্তির আওতায়। সোহিনী ও অম্বরীশকে নিয়ে গড়ে উঠেছে এ সিনেমার গল্প। এই দুই চরিত্রে অভিনয় করছেন জয়া-প্রসেনজিৎ। কোনো এক রবিবার তাদের পরিচয় হয়েছিল। এরপর মাঝে কেটে যায় ১৫ বছর। ফের তাদের দেখা হয়। এর মাঝে ঘটে যায় অনেক ঘটনা।