মানবিক মূল্যবোধ তৈরি না হলে সমাজে অপরাধ কমবে না

0
126

ডেনী দ্রং : গত কয়েক বছর ধরে গণমাধ্যমের শিরোনাম হচ্ছে বিভিন্ন বর্বরতা ও নৃশংসতার খবর। হত্যা ধর্ষণসহ নানা অপরাধ কর্মকান্ড যেমন চোখে পড়ছে, তেমনি পরিবর্তিত হচ্ছে অপরাধের ধরন।

অপরাধীরা ধরা পড়লেও, কঠোর পদক্ষেপের অভাবে আবারও ঘটছে একই রকম অপরাধের ঘটনা। বিশ্লেষকরা বলছেন, মানবিক মূল্যবোধ তৈরির পাশাপাশি অপরাধ নিয়ন্ত্রণে প্রশাসনকে কঠোর হতে হবে।

দেশের বিভিন্ন স্থানে হত্যা ও নির্যাতনের ঘটনা ঘটছে। নির্যাতন ও হত্যাকান্ডের ধরনগুলোও দিন দিন বদলে যাচ্ছে। বাড়ছে নৃশংসতা।

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন অনুযায়ী, এবছর জানুয়ারী থেকে মে পর্যন্ত সারাদেশে পুরুষ, নারী ও শিশু মিলিয়ে ৫ শতাধিক মানুষ হত্যার শিকার হয়েছেন। হত্যাকান্ডগুলো ঘটছে পূর্ব শত্রুতায়, পারিবারিক কোন্দল, পরকীয়াসহ নানা কারণে।

কিন্তু মানুষে মানুষে এত হিংস্রতা বাড়ছে কেন, কেন’ইবা হারিয়ে যাচ্ছে মানবিক মূল্যবোধ, আর কেনই বা কমে গেছে পারস্পরকি সহযোহিতা ? প্রশ্ন ছিল বিশ্লেষকদের কাছে।
বিশ্লেষকদের মতে প্রশাসনের ওপর প্রভাবের ফলে বিচার থেকে বঞ্চিত হচ্ছেন অনেক মানুষ। ফলে কমছে না অপরাধ। সরকার এ ক্ষেত্রে জোরদার ভূমিকা না রাখতে পারলে এই পরিবেশ শুদ্ধ হবে না, এমনটাই মনে করেন বিশ্লেষকরা।