মানিকগঞ্জের সিংগাইরে সরকারি খাদ্য গুদামে চাল মজুদে অনিয়মের অভিযোগ

0
137

মো. বাদল হোসাইন : মানিকগঞ্জের সিংগাইরে সরকারি খাদ্য গুদামে চাল মজুদে অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় চাষিদের কাছ থেকে ধান কেনার কথা থাকলেও কোনো ধান কিনেনি তালিকাভুক্ত ৩টি রাইস মিল। উল্টো খাদ্য কর্মকর্তা আর মিল মালিকদের যোগসাজসে গুদামে মজুদ করা হয়েছে দিনাজপুর থেকে আনা ২৯২ টন চাল। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন স্থানীয় চাষিরা।

চলতি বোরো মওসুমে চাষিদের ধানের ন্যায্য দাম নিশ্চিত করতে প্রায় সাড়ে ২৬ হাজার টাকা মেট্রিক টন দরে সারাদেশেই ধান কিনছে সরকার। এতে লাভবান হচ্ছেন চাষিরা।

কিন্তু এর ঠিক বিপরীত চিত্র দেখা যায় মানিকগঞ্জের সিংগাইরে।

কৃষকদের কাছ থেকে নির্ধারিত দামে ধান কেনার পর চাল উৎপাদন করে উপজেলা খাদ্য গুদামে ৬৪৬ টন চাল সরবরাহ করার কথা ছিল এখানকার ৩টি রাইস মিলের। কিন্তু একটি রাইস মিলও চাষিদের কাছ থেকে কোনো ধান কেনেনি।

কৃষকদের অভিযোগ, দিনাজপুর থেকে চাল এনে কর্মকর্তাদের যোগসাজসে ২৯২ টন মজুদ করা হয়েছে সরকারি গুদামে। কেন কেনা হয়নি চাষিদের ধান, সদুত্তর নেই মিল মালিকদের

অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। ধানের ন্যায্য দাম নিশ্চিত করতে হলে, গুদামের সরকারী কর্মকর্তা আর মিল মালিকদের সদিচ্ছা প্রয়োজন বলে মনে করেন স্থানীয়রা।