মানিকগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠানের ফরম পূরণে ছয় গুণ বেশি অর্থ আদায়

0
45

২০১৭-১৮ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষা উপলক্ষে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার মাধ্যমিক স্কুলগুলতে চলছে ফরম পূরণ কার্যক্রম। তবে এ ফরম পূরনের অর্থ আদায়ে দেখা দিয়েছে নৈরাজ্য। শিক্ষা বোর্ড, মন্ত্রণালয় আর আদালতের আদেশ উপেক্ষা করে সিংগাইরে ২৪টি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ফরম পূরণে চার থেকে ছয় গুণ বেশি অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলছেন লিখিত অভিযোগের অভাব আর প্রশাসনিক ক্ষমতা না থাকার কারনে এসব স্কুলগুলোর বিরুদ্ধে নেওয়া যাচ্ছে কোন ব্যাবস্থা।

বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় না করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একাধিকবার সতর্ক করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আছে দেশের সর্বোচ্চ আদালতের আদেশও। কিন্ত সিংগাইর উপজেলার ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ে নানা অজুহাতে ফরম পুরনের নামে পরীক্ষার্থীরদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে বোর্ড নির্ধারিত ফির চেয়ে চার থেকে ছয় গুন অর্থ। দীর্ঘদিনের বিদ্যালয়ের এমন অনৈতিক কর্মকান্ডে হতাশ শিক্ষার্থীরা।

তবে এসব অর্থ আদায়ে সাজানো হয়েছে নানামুখি ছক, সর্বোচ্চ আদালতের আদেশ আমলে না নিয়ে সগুশিত আইনে দেখানো হয়েছে কুচিং ফি, ফেলকরা প্রতি বিষয়ে এক হাজার টাকা অর্থ দন্ড, বিদ্যালয়ের উন্নয়নের লম্বা তালিকায় ৪ থকে ১০ হাজার টাকা প্রধানের আদেশ। টাকা নেওয়ার এমন ছকে স্কুল কৃর্তিপক্ষ ব্যাবহার করছেননা কোন টাকা প্রধানের রশিদ।

মাধ্যমিক স্কুলগুলোর এমন অনৈতিকতার কাছে যেন অসুহায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, তার ভাষায় ম্যানেজিং কমিটির দেখানো পথে চলে এসব বিদ্যালয়, প্রশাসনিক ক্ষমতা না থাকায় নেওয়া যাচ্ছে না কোন ব্যাবস্থা।

নজরদারির অভাবে প্রতি বছরই এমন ভোগান্তির শিকার হতে হচ্ছে সিংগাইর উপজেলার হাজারো পলীক্ষার্থী।