মার্কিন দূতাবাস জেরুজালেমে চায় না আমেরিকান ৪৪ ভাগ ইহুদি

0
125

মার্কিন দূতাবাস জেরুজালেমে চায় না আমেরিকান ৪৪ ভাগ ইহুদি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আশা করছেন তেল আবিব থেকে বিভিন্ন দেশের দূতাবাসগুলো জেরুজালেমে স্থানান্তর হবে।

তবে ইউরোপের ২৮টি দেশ বলে দিয়েছে তারা তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবে না। আমেরিকান জিউইশ কমিটি এ জরিপে করেছে। অধিকাংশ মুসলিম দেশের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আইইউভিএম প্রেস

জরিপে ৩৬ ভাগ আমেরিকান ইহুদি কেবল মাত্র ইসরায়েল ও ফিলিস্তিন সম্পর্ক উন্নয়ন বা শান্তি প্রক্রিয়া এগিয়ে গেলেই তেলআবিব থেকে বিভিন্ন দেশের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পক্ষে। তবে এদের মধ্যে ১৬ ভাগ বিশ্বাস করেন এখনি তা করা উচিত। ৪ ভাগ ইহুদি বিষয়টি নিয়ে নিশ্চিত নন।

এ জরিপ করা হয় ১ হাজার আমেরিকান ইহুদিদের কাছ থেকে টেলিফোনের মাধ্যমে তথ্য সংগ্রহ করে। গত আগস্টে এ জরিপে যারা অংশ নেন তাদেও বয়স ১৮ বছর বা তারচেয়ে বেশি। এদের মধ্যে রয়েছেন ৯ ভাগ অর্থডক্স ইহুদি, ১৬ ভাগ পরিচয় না দিলেও তারা রক্ষণশীল আন্দোলনের সঙ্গে জড়িত, ৩১ ভাগ সংস্কারবাদী, ২ ভাগ পুনঃনির্মাণকারী ও ৩৯ ভাগ কেবল ইহুদি হিসেবে নিজেদের পরিচয় দেন।