মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গাইয়ুম করোনাভাইরাসে আক্রান্ত

0
298

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার রাতে এক টুইট বার্তায় নিজের করোনা আক্রান্ত হওয়ার খবর দিয়েছেন দেশটির সাবেক এই প্রেসিডেন্ট।

৮২ বছর বয়সী এ প্রবীণ রাজনীতিবিদ টুইটার বার্তায় লিখেছেন, ‘আমি কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছি। সর্ব শক্তিমান মহান আল্লাহ আমাকে এবং অন্য সকল অসুস্থ মানুষকে দ্রুত আরোগ্য লাভের ও সুস্বাস্থ্যের ক্ষেত্রে করুণা করবেন।’

পরিবারের ঘনিষ্ঠ সাবেক এক সহকারী এএফপি’কে বলেন, জ্বর হওয়ার পর গাইয়ুম তার করোনাভাইরাস পরীক্ষা করান। এতে তার করোনা পজিটিভ পাওয়া যায়। তার শারীরিক অবস্থা সম্পর্কে কিছু জানা যায়নি। রাজধানী মালেতে নবনির্মিত ধারুমাভান্থা হাসপাতালে তাকে ভর্তি করা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এশিয়ায় সবচেয়ে দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকাদের অন্যতম একজন ৮১ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট। প্রায় ৩০ বছর মালদ্বীপের ক্ষমতায় ছিলেন তিনি।

ভারত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র মালদ্বীপের রাজধানী থেকে লকডাউন প্রত্যাহার করে নেয়া হয় গত জুনে। পরে পর্যটকদের সীমান্ত পুনরায় খুলে দেয়া হয় জুলাইয়ে।এরপর থেকেই দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করে।

জুনে লকডাউন প্রত্যাহার করে নেয়ার পর মালদ্বীপে কোভিড-১৯ রোগীর সংখ্যা তিনগুণ হয়েছে। এছাড়া এই ভাইরাসে মৃত্যু ৫ থেকে বেড়ে ২৮ এ পৌঁছেছে।

দেশটিতে এখন পর্যন্ত মোট ৭ হাজার ৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা। আক্রান্তদের মধ্যে এখনও চিকিৎসাধীন আছেন দুই হাজার ৫৮০ জন।