মালিতে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত

0
168

মালিতে ফ্রান্সের সেনাদের অভিযানে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার উত্তর আফ্রিকা অঞ্চলের নেতা আব্দুল মালেক দ্রুকদেল নিহত হয়েছেন। 

শুক্রবার ফ্রান্সের কর্মকর্তারা এ তথ্য জানান। দ্রুকদেল আলজেরিয়ার নাগরিক ছিলেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।

এএফপির খবরে জানানো হয়, শুক্রবার ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি জানান, বৃহস্পতিবার দ্রুকদেল আলজেরিয়ার সীমান্তে এক অভিযানে নিহত হন। ফ্রান্সের সেনারা সন্ত্রাসবিরোধী এই অভিযান চালায়। সেখানে আল কায়েদার এই শাখার সদস্যরা আস্তানা গেড়ে হামলা চালিয়ে আসছিল। ওই সাব সাহারান সাহেল অঞ্চলে তারা পশ্চিমা নাগরিকদের অপহরণ করত। এসব নাগরিককে জিম্মি করে তারা মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করছিল। দ্রুকদেলের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ কয়েকজন সহযোগী নিহত হন। যদিও তাৎক্ষণিকভাবে বাকিদের পরিচয় জানা যায়নি। এ সময় এক জিহাদি নেতাকে আটক করা হয়।

নিহত আবদেল মালিক দ্রুকদেল আল-কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেবের (একিউআইএম) প্রধান ছিলেন। পাশপাশি জঙ্গিগোষ্ঠীটির সাহেল অঞ্চলে সক্রিয় শাখা জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমিনিরেরও (জেএনআইএম) দায়িত্বে ছিলেন।

আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াই করা দ্রুকদেল বিস্ফোরক বিশেষজ্ঞ হিসেবে সমধিক পরিচিত ছিলেন।

এর আগে গত ১৯ মে মালিতে চালানো অন্য অভিযানে আইএসের বৃহত্তর সাহারা অঞ্চলের(আইএসজিএস) অন্যতম শীর্ষ কমান্ডার মোহাম্মদ ম্রাবাতকে আটক করা হয়েছিল।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জানান, সাহেল অঞ্চলে দ্রুকদেলের সহযোগী অন্যান্য জিহাদি গোষ্ঠীর নেতাদেরও নিষ্ক্রিয় করা হয়েছে। সাহেল অঞ্চলে জাতিসংঘের নেতৃত্বে বর্তমানে ৫ হাজার ফরাসি সেনা জঙ্গিবিরোধী অভিযান চালাচ্ছে। তিনি বুধবারের ওই দুঃসাহসিক অভিযানকে আফ্রিকার জঙ্গিদের জন্য বড় ধরনের আঘাত হিসাবেও উল্লেখ করেছেন।