মালিতে ২৬ জনকে হত্যা করেছে দুর্বৃত্তরা

0
234

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে শুক্রবার নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে।

মধ্য মালির সংঘাতপূর্ণ অঞ্চল মপ্তিতে ২৬ জনকে হত্যার পর একটি গ্রাম জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

আফ্রিকার ইসলাম ধর্মাবলম্বী জনগোষ্ঠী ফুলানি অধ্যুষিত গ্রাম বিনেদামায় এ হামলা হয়েছে। ফুলানি সংগঠন তাবিতাল পুলাকুর কর্মকর্তা অ্যালি বারি এ তথ্য দিয়েছেন। আরও দুই স্থানীয় কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে হামলা ও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেছেন। তারা বলেছেন, গ্রামটি জ্বালিয়ে দেওয়া হয়েছে এবং গ্রাম প্রধানকেও হত্যা করেছে তারা।

মপ্তি অঞ্চলের উপবিভাগ কোরোর সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে জানান, শুক্রবার বিকেলে বিনেদামা গ্রাম হামলার শিকার হয়। নিহতদের মধ্যে দুজন নারী ও একজন ৯ বছরের মেয়ে রয়েছে।

বিনেদামার পাশের শহর বাঙ্কাসের মেয়র মোলায়ে গুইন্দো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সামরিক পোশক পরা অস্ত্রধারীদের হামলায় ২০ থেকে ৩০ জন মানুষ নিহত হয়েছেন। নিকটস্থ সাহেল অঞ্চলে প্রায় সময় দ্বন্দ্ব সংঘাতের ঘটনা ঘটে। তবে এই হামলা কারা করেছে তা এখনও স্পষ্ট নয়। কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

উত্তরাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ ‍তুয়ারেগস বিদ্রোহ শুরু করলে ২০১২ সাল থেকে সহিংসতা শুরু হয় প্রায় ২ কোটি জনগণের মালিতে। ওই বিদ্রোহ এখন মধ্য মালি থেকে ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে। এই দ্বন্দ্ব-সংঘাতে হাজার হাজার সৈন্য ও সাধারণ মানুষ নিহত হয়েছেন।