মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখতে ওআইসি নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

0
85

সাইদুর রহমান আবির:

মিয়ানমারে জাতিগত নির্মূলের শিকার রোহিঙ্গাদের মর্যাদা এবং নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বের মুসলিম দেশগুলোর জোট ইসলামী সম্মেলন সংস্থাকে তাদের পাশে দৃঢ়ভাবে দাড়ানোর আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় রক্তপাত থেকে বেরিয়ে মুসলিম দেশগুলোর মধ্যকার বিরোধ সংঘাত দ্রুত নিজেদেরই সমাধান করার আহবান জানান শেখ হাসিনা। ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর চাপ বাড়াতে ওআইসি নেতাদের প্রচেষ্টা অব্যাহত রাখারও আহবান জানান তিনি।

ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের ৪৫তম অধিবেশনের উদ্বোধনী বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী বলেন, ইসলামী বিশ্বের সকল সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে। ক্ষুদ্র ব্যক্তি স্বার্থ ত্যাগ করে ইসলামের সম্প্রীতি ও ভ্রাতৃত্ব ছড়িয়ে দিতে ওআইসির নেতাদের প্রতি আহবান জানান তিনি।

৫৬টি ওআইসি সদস্য দেশের মধ্যে ৫২টি দেশের ৬শ’ প্রতিনিধি এতে অংশ নিয়েছেন।

ইসলামী সহযোগিতা সংস্থার ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রী পরিষদ সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় রোহিঙ্গাদের পাশে দাড়িয়ে তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখতে ওআইসির প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

আর রক্তপাত সৃষ্টি না করে দ্রুত মুসলিম দেশগুলোর সমস্যা সমাধানের তাগিদ দেন শেখ হাসিনা। শান্তি উন্নয়ন এবং নিরাপত্তার স্বার্থে মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য ও সংহতির বিকল্প নেই বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

পরে ৪৫ তম এই সভার উদ্বোধন ঘোষনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা