মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও ১১ জন নিহত

0
21

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভ আরও বেশি সহিংস হয়ে উঠছে। বৃহস্পতিবার দেশটির উত্তর-পশ্চিম এক শহরে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে শিকারি বন্দুক ও আগুনবোমা নিয়ে লড়তে দেখা গেছে বিক্ষোভকারীদের। তবে নিরাপত্তা বাহিনীর গুলিতে আজ ১১ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

উত্তর-পশ্চিমাঞ্চলের তেইজ শহরে নিরাপত্তা বাহিনী ছয় ট্রাকভর্তি সেনা সদস্য নিয়ে অভিযান শুরু করে। তখন বিক্ষোভকারীরা শিকারি বন্দুক, ছুরি ও পেট্রোল বোমা নিয়ে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। এসময় সেনাসদস্যদের আরও পাঁচটি ট্রাক ঘটনাস্থলে এসে হাজির হয়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত সংঘর্ষ চলে। দুই পক্ষের মধ্যে গোলাগুলিতে অন্তত ১১ জন বিক্ষোভকারী নিহত ও আরও ২০ জন আহত হন। সংঘর্ষে কোনো সেনা সদস্যের হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার জুতায় ফুল দিয়ে নিহতদের স্মরণের মাধ্যমে জান্তা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন বিক্ষোভকারীরা। এদিকে পাইং তাখন নামে এক জনপ্রিয় মডেল ও অভিনেতাকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

এদিকে, বুধবার ব্রিটেনে অবস্থিত মিয়ানমারের দূতাবাস সেনাবাহিনী নিয়ন্ত্রণে নিয়েছে। রাষ্ট্রদূত কিয়াও জর মিন জানিয়েছেন, দূতাবাসে তাকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তিনি বলেন, মিয়ানমারের সামরিক অ্যাটাশে দূতাবাসের কর্মীদের ভবন ছাড়তে নির্দেশ দিয়েছেন এবং তিনি আর ব্রিটেনে মিয়ানমারের প্রতিনিধি নয় বলে তাকে জানানো হয়েছে।