মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের যৌথ বিবৃতি প্রকাশে বাধা চীনের

0
65

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে জাতিসংঘ যে যৌথ বিবৃতি দিতে চেয়েছিল তা প্রত্যাখ্যান করেছে চীন। বিবিসির তথ্য মতে, মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে বসেছিল। সেখানে যৌথ বিবৃতির বিষয়ে আলোচনা হলে চীন ও রাশিয়া তা সমর্থন করেনি।

যৌথ বিবৃতি দিতে হলে চীনের সমর্থন দরকার কারণ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার কারণে ভেটো দেয়ার ক্ষমতা রয়েছে চীনের। বৈঠকের আগে মিয়ানমারে থাকা জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার সামরিক বাহিনীর ক্ষমতা নেয়ার ঘটনার তীব্র নিন্দা জানান। গত নভেম্বরের নির্বাচনের ফলাফল সামরিক বাহিনী মেনে নিতে অসম্মতি জানানোর পর এই অভ্যুত্থান ঘটলো।  এদিকে মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গনে প্রতিরোধ অসন্তোষ পরিস্থিতি বাড়তে শুরু করেছে।

২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারের সাধারণ নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে দাবি করে সোমবার নতুন সংসদ অধিবেশন স্থগিত করে দেশটির সামরিক বাহিনী। আটক করা হয় ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নেত্রী অং সাং সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ কয়েকজন সিনিয়র নেতাকে। 

আটকের পর থেকে অং সান সু চি কোথায় আছেন, তা নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে এনএলডির নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রে জানা গেছে, সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দি করে রাখা হয়েছে।