রোহিঙ্গা সংকট সমাধানে প্রতিশ্রুতি রাখছে না মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

0
179

শারমিন আজাদ:

রোহিঙ্গাদের ফেরত নেয়ার জন্য মিয়ানমারকে চাপ দেয়ার উদ্যোগ নিতে আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনীতিকদের সঙ্গে বৈঠক শেষে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গা ফেরত পাঠাতে বাংলাদেশের অসহযোগিতাকে মিয়ানমারের একটি মিথ্যাচার বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে রাষ্ট্রদূতরা বলেন, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে রোহিঙ্গা ফেরত পাঠানোর প্রক্রিয়া বাস্তবায়ন করতে হবে।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের অনীহা ও মিথ্যাচারের পর রাষ্ট্রীয় অতিথি ভবনে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর আব্দুল মোমেন।

শান্তিপূর্ণ কোন উপায়ে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যায়, তা নিয়ে কূটনীতিকদের সঙ্গে মত বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমারকে আন্তর্জাতিক চাপ প্রয়োগে উদ্যোগ নেয়ার আহবান জানান আব্দুল মোমেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফরেও বিশেষভাবে গুরুত্ব পাবে রোহিঙ্গা প্রসঙ্গ।

বাংলাদেশের সঙ্গে চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করার কথা থাকলেও বিভিন্ন অজুহাতে দিনক্ষণ পিছিয়েছে মিয়ানমার। সম্প্রতি বাংলাদেশের অসহযোগিতার যে প্রসঙ্গ তুলছে, তা মিয়ানমারের মিথ্যাচার বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে অংশগ্রহণকারী নরওয়ে রাষ্ট্রদূত, কানাডা রাষ্ট্রদূত, ইএনডিপি প্রধানরা নিজেদের অবস্থান তুলে ধরে জানান, শান্তিপূর্ণ প্রত্যাবাসন সবার কাম্য।

এর আগে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। সব বৈঠকেই মিয়ানমার তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়ার কথা জানায়, কিন্তু কোন কার্যকর উদ্যোগ গ্রহণ করেনি। মানবিক সহায়তায় বর্তমানে ১১ লাখ রোহিঙ্গা রয়েছে বাংলাদেশে।