মেলবোর্নে দ্বিতীয় দফায় ৬ সপ্তাহ লকডাউন

0
381

নতুন করে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় বুধবার রাত থেকে দ্বিতীয় দফায় লকডাউন শুরু হয়েছে ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে। 

জরুরি প্রয়োজন ছাড়া ছয় সপ্তাহের জন্য ঘরের বাইরে বের হতে পারবেন না মেলবোর্নের ৫০ লাখ বাসিন্দা, এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এই বিধিনিষেধ কার্যকরে শহরজুড়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হবে জানিয়েছে পুলিশ। এছাড়া ‘যে কোনও জায়গায় যে কোনও সময় চেকপোস্ট’ বসানো হবে।

ভিক্টোরিয়া ও প্রতিবেশী রাজ্যগুলোর মধ্যে মঙ্গলবার থেকে সীমান্ত বন্ধ রয়েছে। মেলবোর্ন থেকে বাসিন্দাদের প্রবেশ নিষিদ্ধ করতে কুইন্সল্যান্ডও তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। কুইন্সল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী স্টিভেন মাইলস বৃহস্পতিবার বলেছেন, কিছু সংখ্যক লোক নিজস্ব খরচে ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকার শর্তে মেলবোর্ন ও আশেপাশের এলাকা ছেড়ে আসতে চাইছেন।

বুধবার ১৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে ভিক্টোরিয়ায়, আগের দিন ছিল ১৯১ জন। আক্রান্ত কমলেও দেশের বাকি অংশের তুলনায় অনেক বেশি।

নতুন লকডাউনের কারণে লোকজনকে ঘরে থাকতে বলা হয়েছে। কেবল কাজ, ব্যয়াম, খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার মতো জরুরি প্রয়োজনে বাইরে যেতে পারবেন বাসিন্দারা। রেস্তোরাঁ থেকে টেকঅ্যাওয়ে ভিত্তিতে খাবার কেনা যাবে। দোকানপাট ও সেলুন খোলা থাকবে।

লকডাউন কেবল মেলবোর্ন ও উত্তরের এলাকা মিচেল শায়ারে কার্যকর হবে। কিন্তু নিউ সাউথ ওয়েলস ও সাউথ অস্ট্রেলিয়ার সঙ্গে সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। সীমান্তে মোতায়েন করা হয়েছে পুলিশ বাহিনী এবং ড্রোন দিয়ে নজরদারি করা হবে।