ম্যাজিস্ট্রেটের অপসারণের দাবিতে আইনজীবীদের বিক্ষোভ

0
430

আইনজীবীকে কাঠগড়ায় হেনস্থা করার প্রতিবাদে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের এজলাসে তালা লাগিয়েছেন বিক্ষুব্ধ আইনজীবীরা। তারা ওই ম্যাজিস্ট্রেটের অপসারণের দাবি জানান।

বুধবার বিক্ষুব্ধ আইনজীবীরা ওই আদালত থেকে সবাইকে বের করে তালা লাগিয়ে বিচারকের অপসারণ চেয়ে বিভিন্ন স্লোগান দেন। বিক্ষোভের কারণে সিএমএম আদালতের বিচারকাজ বন্ধ রয়েছে। আদালতের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।  

ঢাকা আইনজীবী সমিতির সদস্য হান্নান ভূঁইয়া বলেন, ‘মঙ্গলবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালতে এক আইনজীবীর মামলা শুনানির জন্য দিন ধার্য ছিল। সিএমএম কোর্টের বিচারকাজ সকাল সাড়ে ১০টা থেকে শুরু হওয়ার কথা। কিন্তু ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর দেড় থেকে দুই ঘণ্টা পর এজলাসে ওঠেন। তখন ওই আইনজীবী এর কারণ জানতে চান। এ কারণে ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর তাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখেন। আমরা এর প্রতিবাদে আজ আন্দোলন করছি। তার অপসারণ দাবি করছি।’

এদিকে, আইনজীবীরা বিক্ষোভ শুরু করলে পুলিশ সিএমএম আদালতের মূল গেটে তালা লাগিয়ে দেয়। 

এর আগে, মঙ্গলবার কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখার অভিযোগে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বরাবর লিখিতভাবে বিষয়টি জানান ভুক্তভোগী আইনজীবী রুবেল আহমেদ।

আবেদনে আরও বলা হয়, পরে আদালতের কার্যক্রম শুরু হলে বিচারক ওই আইনজীবীর মামলা না শুনে পরে আসতে বলেন।  

ওই আইনজীবী বলেন, পরে গেলে আমাকে দুই ঘণ্টা লক আপে আটকে রাখেন এবং বলেন আমার সনদ বাতিল করে দেবেন এবং সব ম্যাজিস্ট্রেটকে বলে দেবেন আমার মামলা না শোনার জন্য। আমি বিষয়টিতে চরম অপমান বোধ করছি এবং উক্ত ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।