যানজট নিরসনে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে বন্ধ হয়েছে রিকশা চলাচল (ভিডিও)

0
177

রাকিব হাসান : রাজধানীকে যানজট মুক্ত করতে নানা পরিকল্পনা নিয়ে এগুচ্ছে সরকার। দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে বাস্তবায়ন করা হচ্ছে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসের মত বড় প্রকল্প।

সরকারের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রকল্পগুলো দ্রুত শেষ করার পরামর্শ দিয়েছেন বিষেশজ্ঞরা। একই সাথে রাজধানীতে সুশৃঙ্খল গণপরিবহনের সংখ্যা বৃদ্ধিরও প্রস্তাব দেন তারা।

রাজধানী ঢাকার নগরাঞ্চলীয় অবকাঠামোটি বেশ উন্নত হলেও দুষণ, যানজট এবং জনসংখ্যা বৃদ্ধির কারনে শহুরে সমস্যাগুলি এখানে প্রকট। অনিয়ন্ত্রিত জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে অননুমোদিত যানবাহনের সংখ্যা।

ঘন্টার পর ঘন্টা বসে থেকেও গন্তব্যে পৌছাতে পারছেননা যাত্রীরা। নষ্ট হচ্ছে কর্মঘন্টা। রাজধানীবাসীকে এ ধরনের দুর্ভোগ থেকে মুক্তি দিতে পরিকল্পনা গ্রহন করেছে দুই সিটিকর্পোরেশন। এরই মধ্যে তা বাস্তবায়ন শুরু হয়েছে বলে জানালেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

যানজট নিরসনকল্পে নানামুখি উদ্যোগের অংশ হিসেবে তৈরী করা হচ্ছে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার এবং ইউলুপের মত নানা অবকাঠামো।

রিকসাকে যানজটের অন্যতম কারন হিসেবে চিহ্নিত করে রাস রুট ন্যাশলাইজেসন করার কথা জানালেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ। এদিকে সরকারের এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন যোগাযোগ বিশেষজ্ঞরা। একইসাথে রয়েছে বেশ কিছু পরামর্শও।

সরকারে উন্নয়নকে সমর্থন করলেও রিকসা বন্ধের বিষয়ে দ্বিমত পোষণ করেছে রিক্সা ও ভ্যান চালক সংগঠগুলো।