যানজট নিরসনে বিশেষ ভূমিকা রাখবে ১১টি ইউলুপ

0
51

রাজধানীর যানজট নিরসনকল্পে সাতরাস্তা থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত ১১টি ইউটার্ন তৈরী করছে সরকার। একই সাথে হাতিরঝিল প্রকল্পের অংশ হিসেবে রামপুরায় চালু করা হয় একটি ইউলুপ। শেষ পর্যায় মেরুল বাড্ডার ইউলুপের কাজ। ইউটার্ন গুলো চালু হলে রাজধানীর যাজজট ২৫ থেকে ৩০ শতাংশ কমে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ঘন্টার পর ঘন্টা সিগনালে বসে থেকে নষ্ট হচ্ছে কর্মঘন্টা। অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখিন হচ্ছে দেশ। দূষিত হচ্ছে পরিবেশ। এ ধরণের ভোগান্তি থেকে পরিত্রাণের উপায় হিসেবে রাজধানীর ট্রাফিক সিগনাল গুলোতে ইউটার্ন তৈরীর পরিকল্পনা নেয় সরকার।

রাজধানীর তেজগাওঁ সাতরাস্তা থেকে আবদুল্লাহপুর পর্যন্ত ১১টি ইউর্টান নির্মানের বিষয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রতি এক কিলোমিটার দুরত্বে প্যাকেজ ওয়ানের আওতায় নির্মান করা হবে ৬টি ইউর্টান।

২০১৭ সালের জুনে প্রকল্পের কাজ শেষ করার কথা থাকলেও ভূমি সংক্রান্ত জটিলতার কারণে এখন পর্যন্ত মাত্র ৩টি ইউটার্ন নির্মানের কাজ শুরু করতে পেরেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

রাজধানীতে ইউর্টানগুলো তৈরী হলে শুধু যানজটই নয় অর্থনৈতিকভাবেও দেশ অনেক উপকৃত হবে বলে মনে করছেন নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব।

এদিকে হাতিরঝিল প্রকল্পের অংশ হিসেবে এরই মধ্যে রামপুরা ও হাতিরঝিল সংযোগ সড়কে চালু করা হয়েছে একটি ইউলুপ। যার সুফলতা এরই মধ্যে ভোগ করছেন সাধারান মানুষ।