যুক্তরাষ্ট্রের কোন নির্বাচনে নিজেদের প্রতিনিধি পাঠাবে না ফেসবুক

0
42

যুক্তরাষ্ট্রের কোন নির্বাচনে নিজেদের প্রতিনিধি পাঠাবে না ফেসবুক। এমনকি, যুক্তরাষ্ট্রের কোন নির্বাচনে কোন দলের হয়ে প্রচারে সাহায্যও করবে না তারা। এমনটাই ঘোষণা করেছে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটটি।

যুক্তরাষ্ট্রে নির্বাচনের সময় এই কাজ বন্ধ হওয়া মানে ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফেসবুকের সাহায্য পাবে না কোন রাজনৈতিক দল। তবে নিজেরা সরাসরি সাহায্য না করলেও কীভাবে প্রচারের কাজে ফেসবুককে ব্যবহার করা যেতে পারে, সেই বিষয়ে সংশ্লিষ্ট দলের প্রতিনিধিদের সাহায্য করবে ফেসবুক। রাজনৈতিক দলগুলো চাইলে এই প্রশিক্ষণ নিতেই পারে।

গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফেসবুকের এই সাহায্য নিতে রাজি হয়নি হিলারি ক্লিন্টনের ডেমোক্র্যাটরা। তবে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানরা এই সাহায্য নিয়েছিল। এবং সেই সাহায্য যে ভোটারদের ওপরে প্রভাব তৈরি করতে বড় সাহায্য করেছিল, সেটা স্বীকার করেছিলেন ট্রাম্পের প্রচারের দায়িত্বে থাকা আধিকারিক ব্র্যাড পার্সকেল।‌‌

উল্লেখ্য, সাধারণত অর্থের বিনিময়ে কোনও ব্যক্তি, সংস্থা, পণ্য বা কোন সংগঠনের হয়ে সোশ্যাল সাইটে তাদের হয়ে প্রচার চালায় ফেসবুক। গোটা দুনিয়াতেই তাদের এই ব্যবসা রয়েছে। সাধারণভাবে এই ব্যবসা পরিচিত, সোশ্যাল মিডিয়া মার্কেটিং নামে।