যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে পুলিশ (ভিডিও)

0
167

রাকিব হাসান : দেশের অভ্যন্তরীন আইন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ পুলিশ। বঙ্গবন্ধুর হাত ধরে ধ্বংস স্তুপ থেকে উঠে আসা সংস্থাটির আধুনিকায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিনিয়তই বিশ্বের সাথে তাল মিলিয়ে সন্ত্রাসবাদ মোকাবেলায় নেয়া হচ্ছে নতুন নতুন প্রকল্প। পুলিশের সক্ষমতা নিয়ে

বাংলাদেশ পুলিশ, দেশের প্রধান অসামরিক আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। চুরি-ডাকাতি, ছিনতাই, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকান্ড প্রতিরোধসহ সেবামূলক নানা কাজে অংশ নিয়ে থাকে এই পুলিশ।

মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধুর হাত ধরেই ধ্বংসস্তুপ থেকে জেগে ওঠে বাংলাদেশ পুলিশ। ১৯৯৬ সালে শেখ হাসিনার হাত ধরে শুরু হয় বদলে যাওয়ার পালা।  ২০০৯ থেকে ১৮ সাল পর্যন্ত পুলিশের কাঠামোতে সৃজন করা হয় ১৪০৬টি ক্যাডার পদ, ইন্সপেক্টর থেকে কনস্টেবল ৬৯৯৯৭টি পদ এবং নন পুলিশ ৩৮৪৪টি পদ।

মেট্রোপলিটন আইনের অধীনে পুলিশ কমিশনারেট সিষ্টেম অনুসারে নয়টি নগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় গঠন করা হয়েছে মেট্রোপলিটন পুলিশ। যুগের সাথে তাল মিলিয়ে বৃদ্ধি পাচ্ছে ডিএমপির সক্ষমতা। প্রতিনিয়তই পুলিশের বহরে যুক্ত হচ্ছে আধুনিক যন্ত্রপাতি, যানবাহন এবং প্রশিক্ষিত জনবল।

বিশ্ব যেমন এগিয়ে যাচ্ছে তেমনি বদলে যাচ্ছে সন্ত্রাসীদের ধরনও। সন্ত্রাসবাদ মোকাবেলায় এরই মধ্যে নিজেদের সক্ষমতার প্রমান দিয়েছে বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সম্প্রতি সন্ত্রাসবাদ মোকাবেলা ও জননিরাপত্তা নিশ্চিতকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা আরো বৃদ্ধি কল্পে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ৭৯ কোটি ৬৬লক্ষ টাকার প্রকল্পটি পাশ হয়েছে একনেকে।

প্রকল্পের আওতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশকে আরো শক্তিশালী করতে কেনা হবে বিশেষ ধরনের যানবাহন ও যন্ত্রপাতি।