যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষা কারিকুলামে পরিবর্তন আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

0
101

প্রকাশিত হলো প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ী শিক্ষা, জুনিয়র স্কুল এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফলের কপি হস্থান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গনশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

প্রাথমিকে পাশের হার ৯৫.১৮ এবং ইবতেদায়ীতে ৯২.৯৪ শতাংশ। আর ৯টি শিক্ষা বোর্ডে জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাশের হার ৮৩.৬৫ শতাংশ।

ফলাফল হস্থান্তর অনুষ্ঠানে শতভাগ পাশের হার নিশ্চিত করার পাশাপাশি যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষার কারিকুলামে পরিবর্তন আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে একযোগে প্রকাশিত হলো প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

পরে ৮টি সাধারণ এবং ১টি মাদ্রাসা বোর্ডে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এবং বোর্ডের চেয়াম্যানরা।

ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে ভবিষৎতে শতভাগ পাশ নিশ্চিত করতে স্কুলগুলোর উপর নজরদারী বাড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে কারিকুলামে পরিবর্তন আনার পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষণের উপরও গুরুত্বারোপ করেন তিনি।

এর আগে ২০১৮ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সরকার প্রধানের হাত থেকে বই পেয়ে গনভবন প্রাঙ্গনে আনন্দে মেতে উঠে শিক্ষার্থীরা।

এ বছর ৪ কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার বই বিতরন করবে শিক্ষা মন্ত্রণালয়।