যে কারণে কালো পোশাকে গোল্ডেন গ্লোবের মঞ্চে তারকারা

0
94

আগে ছিল ‘‌মি টু’‌। এবার কালো পোশাক। যৌন হেনস্থার প্রতিবাদে হলিউডের জোরালো আওয়াজ আরও তীব্র ভাষা পেল ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী মঞ্চে।

স্থানীয় সময় সোমবার ভোরে লস এঞ্জেলেসের বেভারলি হিলটনে কালো পোশাক এবং টাইমস আপ লেখা ব্যাজ পরে রেড কার্পেটে হেঁটে গেলেন নারী, পুরুষ নির্বিশেষে সব শিল্পীই।

সারা বিশ্বে চলচ্চিত্র জগতে আকছার ঘটে চলা যৌন হেনস্থার বিরুদ্ধে একজোট হয়ে প্রতিবাদ জানাতেই তাঁদের এই কালো পোশাক বলে জানিয়েছেন শিল্পীরা। আর যৌন হেনস্থার বিরোধিতায় একজোট হওয়া হলিউডি সংগঠনের নাম টাইমস আপ, যার অর্থ সময় শেষ।

বলিউড সুপার স্টার প্রিয়াঙ্কা চোপড়া আগেই একথা জানিয়ে সোশ্যাল ওয়েবসাইটে পোস্ট করেছিলেন। মেয়েদের বিরুদ্ধে যৌন হেনস্থার প্রতিবাদ জানানো ৭৫তম গোল্ডেন গ্লোবে সেরা পুরস্কারগুলো ছিনিয়ে নিল মেয়েরাই।

মেয়েদের নিয়ে তৈরি মার্টিন ম্যাকডোনাগ্‌সের ছবি ‘‌থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’‌ পেয়েছে ড্রামা বিভাগে সেরা ছবি, সেরা অভিনেত্রী ছাড়া সেরা চিত্রনাট্য এবং সেরা অভিনেত্রীর পুরস্কার।

ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড এবং স্যাম রকওয়েল সেরা অভিনেত্রী এবং সেরা সহ অভিনেত্রী হয়েছেন। মেয়েদের গল্প বলা আরেকটি ছবি লেডি বার্ড মিউজিক্যাল–কমেডি বিভাগে সেরা ছবি এবং সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছে।

সেরা অভিনেত্রী হয়েছেন সাওর্সে রোনান। ড্রামা বিভাগে সেরা ধারাবাহিক হ্যান্ডমেইডস টেল–র গল্পেও আধার মেয়েরাই। এই বিভাগে সেরা অভিনেত্রী এলিজাবেথ মস।

নির্দিষ্ট সময়ের ধারাবাহিক বিগ লিটল লাইজ–এ সেরা অভিনেত্রী নিকোল কিডম্যান এবং সেরা সহ অভিনেত্রী লরা ডার্ন।

এছাড়া ডার্কেস্ট আওয়ার ছবির জন্য ড্রামা বিভাগে সেরা অভিনেতা হয়েছেন গ্যারি ওল্ডম্যান। মিউজিক্যাল–কমেডি বিভআগে সেরা অভিনেতা হয়েছেন জেমস ফ্র‌্যাঙ্কো, দ্য ডিজাস্টার আর্টিস্ট ছবির জন্য।

সেরা বিদেশি ছবি হয়েছে ইন দ্য ফেড। সেরা অ্যানিমেটেড ছবি কোকো। দ্য শেপ অফ ওয়াটার ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন গুলেরমো দেল তোরো।