যৌন হেনস্তা হলে প্রতিবাদ করুন : বিদ্যা বালান

0
123

বর্তমানে যৌন নিপীড়ন সমাজে একটি ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। যৌন হেনস্তা নিয়ে এখন সরব হয়ে উঠছে বলিউড, হলিউড। এর মাঝে যৌন হেনস্তা হলে কি করতে হবে এমন পরামর্শ দিয়েছেন অভিনেত্রী বিদ্যা বালান। তার প্রথম পরামর্শ হচ্ছে ‘মুখ খুলুন’

বিদ্যার পরামর্শ হচ্ছে, ‘কাজের জায়গায় হোক বা বাড়িতে হোক। যেখানেই হেনস্তার মুখে পড়বেন, মুখ খুলবেন। হেনস্তাকারীর নাম প্রকাশ্যে আনবেন। ভয় পাবেন না। ‘

‘কাস্টিং কাউচ’ বিতর্ক প্রসঙ্গে কথা বলতে ভারতীয় গণমাধ্যমে এক সাক্ষাৎকারে বিদ্যা বালান স্পষ্ট বললেন, ‘সময় এসেছে সমাজের ওই দুষ্টু লোকগুলোকে উচিত শিক্ষা দেওয়ার। সুযোগ নিয়ে ওরা মেয়েদের গায়ে হাত দেয়। তাই আর দেরি করবেন না। মুখ খুলুন।

বুঝে নিন নিজের অধিকার। ‘ তিনি আরও জানান, হার্ভে কাণ্ডের পরে #MeToo-এই হ্যাশট্যাগে ভরে গিয়েছিল সোশ্যাল মিডিয়ার পাতা। ফলে মেয়েরা যে কোথাও নিরাপদ নয়, সে ছবিটাও এখন সবার জানা।
বিদ্যা আপাতত ব্যস্ত নিজের পরবর্তী সিনেমা ‘তুমহারি সুলু’-র প্রচারে। তার প্রচারেই তিনি ছুটে যাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে।

সিনেমাটিতে বিদ্যার পাশাপাশি দেখা যাবে নেহা ধুপিয়া এবং মুম্বইয়ের বিখ্যাত আরজে মালিস্কাকেও। বিদ্যা জানালেন, মেয়েদের রোজকার যাপনের বহু সমস্যার কথা রয়েছে সিনেমাটিতে। প্রতিটি মেয়ে নিজেকে ‘রিলেট’ করতে পারবে বলেই আশাবাদী অভিনেত্রী। সঙ্গে দর্শকদের উপরি পাওয়া শ্রীদেবীর বিখ্যাত ‘হাওয়া হাওয়াই’ গানটিও। নভেম্বরের ১৭ তারিখ মুক্তি পাবে ‘তুমহারি সুলু’ ছবিটি।