রাজধানীতে হঠাৎ ঝড়, সঙ্গে শিলাবৃষ্টি

0
47

বুধবার দুপুর। এ মৌসুমের গরমটা তাতিয়ে ওঠার আগে দমকা হাওয়াসহ নামল বৃষ্টি। সেই সঙ্গে শীলাবৃষ্টি। রাজধানীর বিভিন্ন এলাকায় হওয়া এই বৃষ্টি নগরবাসীকে বসন্তের ভ্যাপসা গরম থেকে কিছুটা স্বস্তি এনে দিল।

কয়েক মিনিটের শিলা বর্ষণে সাদা হয়ে যায় রাজপথ, দালানের ছাদ, কার্ণিশ। এছাড়া এই হঠাৎ বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়কে পানি জমে বিঘ্ন ঘটছে যান চলাচলে। তবে এটা বর্ষা কালের মতো খুব বেশি সময় স্থায়ী হবে না। বরং এই বৃষ্টিতে স্বস্তি পেয়েছেন রাজধানীবাসী। ধুলোধুসরিত শহরে এই বৃষ্টির পানিতে ধুয়ে গেছে ধুলো, কিছু সময়ের জন্য নগরবাসী পাবে নির্মল বাতাস।

এদিকে আবহাওযা অধিদপ্তর জানিয়েছে, আজ রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকতে পারে।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

আবহাওয়া অফিস আরও জানায়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৫ শতাংশ। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৭২ ঘন্টার প্রথমার্ধে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।