রাজধানীর ফ্লাইওভারগুলোতে নিয়ন্ত্রণহীনভাবে চলছে বাস, ট্রাক, কাভার্ডভ্যান ও লরি

0
162

সাইদুর রহমান আবির:

নিয়ন্ত্রণহীনভাবে রাজধানীর ফ্লাইওভারগুলোতে চলছে বাস ট্রাক কাভার্ডভ্যান লরিসহ বিভিন্ন ভারী যানবাহন। নিয়ম নীতির তোয়াক্কা করে বিশেষ করে রাতে সারাদেশ থেকে আসা মাত্রাতিরিক্ত বোঝাই করা ট্রাকগুলো চলাচল করতে দেখা যায়।

বিশেষজ্ঞ: অধ্যাপক শামসুল হক

ফ্লাইওভারে চলাচল করা এসব ভারী যানবাহন নিয়ন্ত্রণ করতে না পারলে স্থায়ীত্বের নির্ধারিত সময়ের আগেই দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে ফ্লাইওভারগুলোতে। ফ্লাইওভারে ভারী যানবাহন নিয়ন্ত্রনে কর্মপরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

রাজধানীতে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন বেশ কয়েকটি ফ্লাইওভার। ইতোমধ্যে যানজট নিরসনে সরকারের এ উদ্যোগের সুফল পেতে শুরু করেছে নগরবাসী।

কিন্তু ফ্লাইওভার চালুর পর থেকেই এর ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন উঠেছে বিশেষজ্ঞ মহলে। এর পাশাপাশি সবচেয়ে বড় আশঙ্কা দেখা দিয়েছে এর স্থায়ীত্ব নিয়ে। দিনে স্বাভাবিকভাবেই প্রাইভেট কার, বাস, সিএনজি-অটোরিক্সা চলছে। নেই কোন নিয়মের ব্যত্যয়।

রিপোর্টার: সাইদুর রহমান আবির

কিন্তু ফ্লাইওভারগুলোর রাতের চিত্র পুরোপুরি আলাদা। নিয়ন্ত্রনহীনভাবে চলছে ভারী যানবাহন। ভারী যানবাহন চলাচলের নিষেধাজ্ঞার সাইনবোর্ড, এমনিক ট্রাফিক পুলিশকেও তোয়াক্কা করছেনা কেউই ।

নিয়ন্ত্রনহীনভাবে ভারী যানবাহন চলাচলের ক্ষতিকর প্রভাবের ব্যাখ্যা দিলেন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক।ভারী যানবাহন বন্ধে এখনই পদক্ষেপ না নিলে দুর্ঘটনার আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ভারী যানবাহন নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মফিজউদ্দিন আহমেদ। শিগগরই এই বিষয়ে কাজ করার কথা জানান তিনি।