রাজনীতিতে শক্ত অবস্থানের জানান জেপি (ভিডিও)

0
690

মানিক লাল ঘোষ : ক্ষমতার পালাবদলে ভোটের রাজনীতিতে জোটের গুরুত্ব থাকলেও ভোটের পর কদর কমে জোটভুক্ত ছোট ছোট রাজনৈতিক দলগুলোর। জাতীয় পার্টি জেপি ১৪ দল জোটভুক্ত দলগুলোর মধ্যে তেমনি একটি দল।

টানা নয় বছর রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা এরশাদের নেতৃত্বাধীন জাতীয়পার্টি বাংলাদেশের ক্ষমতার পালাবদলের রাজনীতিতে সবচেয়ে আলোচিত দল। চলতি বছরেই জাতীয় সম্মেলনের মাধ্যমে জাতীয় রাজনীতিতে তাদের শক্ত অবস্থান জানান দেয়ার প্রস্তুতি নিচ্ছে আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন দলটি।

ক্ষমতার কাছাকাছি থাকতে এই দলটিতে ভাঙ্গন ধরে একাধিক বার। আর প্রথম ভাঙ্গন ১৯৯৬ সালে। যার পথ ধরেই সৃষ্টি হয় জাতীয় পার্টি জেপির।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের যোগাযোগমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি জেপি আর পাল্টায়নি জোট। নবম , দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আছে আওয়ামী লীগের সাথেই।

জোটভুক্ত সকল কর্মসুচিতে সক্রিয় অংশগ্রহন রয়েছে দলটির। তবে আলাদা কর্মসুচি কম। জাতীয় সম্মেলনের মাধ্যমে শ্রীর্ঘই ঘুর দাড়ানোর প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি জেপি। জোটের মধ্যে থেকে ছোট ছোট রাজনৈতিক দল গুলো স্বকীয়তা প্রকাশে কতটা সক্ষম হবে সময়ই তা বলে দেবে।