রাজনৈতিক বিজ্ঞাপনদাতার পরিচয় যাচাই করবে গুগল

0
61

মার্কিন সার্চ জায়ান্ট গুগল তাদের বিজ্ঞাপন প্রচারের নীতিমালা পরিবর্তন আনতে যাচ্ছে। বিশেষ করে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে। এই প্লাটফর্মে কারা বিজ্ঞাপন দিচ্ছেন ও অর্থ পরিশোধ করছেন, সে বিষয়টি স্পষ্ট করতে চায় সার্চ জায়ান্ট গুগল। তাই বিজ্ঞাপন প্রচারের আগে বিজ্ঞাপনদাতার পরিচয় যাচাই-বাছাই করা হবে।

গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার জানিয়েছেন, নির্বাচন ঘিরে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে আমাদের নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। আমাদের প্লাটফর্মটি আরো নিরাপদ রাখতে বিনিয়োগ বাড়ানো হচ্ছে। সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা ও অন্যরা গুগল প্লাটফর্মের ওপর নির্ভরশীল। তাই আমাদের অনলাইন প্লাটফর্মটি নিরাপদ রাখতে উদ্যোগ নেয়া হয়েছে।

কেন্ট ওয়াকার বলেন, গত বছরই নির্বাচন সম্পর্কিত বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে আরো স্বচ্ছতা আনার অঙ্গীকার করেছিল গুগল। নতুন নীতিমালার মাধ্যমে সেই অঙ্গীকার পূরণে প্রথম পদক্ষেপ নেয়া হয়েছে।

গুগলের তথ্যমতে, নতুন নীতিমালার আওতায় রাজনৈতিক বিজ্ঞাপনদাতাকে অবশ্যই মার্কিন বৈধ অধিবাসী হতে হবে। নিজেকে বৈধ অধিবাসী প্রমাণে তাদেরকে সরকার প্রদত্ত জাতীয় পরিচয়পত্র কিংবা অন্যান্য তথ্য দেখাতে হবে।

রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে কারা বিজ্ঞাপন দিয়েছেন এবং তারা কী পরিমাণ অর্থ পরিশোধ করেছেন— চলতি বছরের শেষদিকে এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করবে গুগল।