রোহিঙ্গাদের ওপর ভয়ঙ্কর সহিংসতা হয়েছে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

0
54

রোহিঙ্গাদের ওপর হওয়া সহিংসতাকে ভয়ঙ্কর বলে মন্তব্য করেছেন মিয়ানমার সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মিয়ানমারের আরাকানে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনাকে নৃশংস ও ভয়ঙ্কর উল্লেখ করে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর যা ঘটেছে তার দৃশ্যগুলো ভয়ঙ্কর। এছাড়া তিনি এ সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার এবং এ নৃশংসতার ‘সঠিক তদন্ত’ করার আহবান জানান।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বুধবার মিয়ানমারে পৌঁছান যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক। সফরকালে টিলারসন প্রথমে মিয়ানমারের সেনা কমান্ডার-ইন-চিফ মিন অং হলাং ও পরে নোবেল বিজয়ী ও দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি’র সঙ্গে সাক্ষাত করেন।

তবে রোহিঙ্গা সঙ্কটে নীরব ভূমিকার কারণে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়লেও তা উড়িয়ে দিয়েছেন সু চি।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর ব্যাপক দমন-পীড়ন চালানো নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠার প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন একদিনের এ সফরে গেলেন। সামরিক দমন-পীড়নের কারণে গত আগস্ট মাসের শেষের দিক থেকে এ পর্যন্ত ৬ লাখেরও বেশী রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর ব্যাপক নৃশংসতা চালানোকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে। তবে মিয়ানমারে সামরিক বাহিনী জোর দিয়ে জানায়, তারা কেবলমাত্র রোহিঙ্গা বিদ্রোহীদের লক্ষ্য করেই অভিযান চালায়।